Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বমহিমায় শিরোনামে ফিরলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ২:৩৬ পিএম

বেশ অনেক দিন আড়ালে থাকার পরে ফের স্বমহিমায় শিরোনামে ফিরলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

এ বার ট্রাম্পের নিশানায় গত বছর জানুয়ারির ক্যাপিটল হামলা নিয়ে আমেরিকান কংগ্রেসের করা তদন্ত প্রক্রিয়া। যাকে ‘বিচারব্যবস্থার উপহাস’ আখ্যা দিয়ে ট্রাম্পের কটাক্ষ, ‘‘দেশের বড় সমস্যাগুলির দিক থেকে দেশবাসীর চোখ ঘোরাতে ক্যাঙারু কোর্ট গড়েছে ডেমোক্র্যাটদের-নেতৃত্বাধীন ওই প্যানেল।’’ ১২ পাতার এক লিখিত বার্তায় ওই তদন্তের বিরুদ্ধে রীতিমতো কড়া ভাষায় ক্ষোভ উগরে দিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট।

ক্যাপিটলে সে দিন তাণ্ডব চালায় ট্রাম্পের সমর্থকেরাই— এই দাবি উড়িয়ে ট্রাম্পের পাল্টা, ‘‘আসল সত্যিটা হল, ৬ জানুয়ারি ২০২১-এ ওয়াশিংটন ডিসি-তে দলে দলে উপস্থিত হয়েছিলেন সাধারণ আমেরিকানরাই। কেন? গোটা নির্বাচন জুড়ে যে অপরাধমূলক কাজকর্মগুলি সবার নজরে পরিষ্কার ভাবে উঠে আসছিল তা সম্পর্কে নির্বাচিত আধিকারিকদের কাছে জবাব চাইতে!’’

‘ক্যাপিটল হিংসা আদতে ডেমোক্র্যাটদের জয়কে ঘুরিয়ে দিতে ট্রাম্প এবং তার সহযোগীদের সাজানো একটি সাত দফা ষড়যন্ত্রের অঙ্গ’— এই মর্মে গোটা জুন মাস জুড়ে শুনানি চলবে। কংগ্রেসের চালানো তদন্তের ভিত্তিতে ওই শুনানি চলছে। যাতে উঠে এসেছে, প্রেসিডেন্ট নির্বাচনের ফল সামনে আসার পরে ‘অসাধু পথে ডেমোক্র্যাটরা জয় ছিনিয়ে নিয়েছে’ বলে ট্রাম্প বার বার জোর গলায় যে দাবি করছিলেন তার বিরুদ্ধে ট্রাম্পকে একাধিকবার সতর্ক করেন তার প্রশাসনের একাধিক কর্মকর্তাই। তবে প্রত্যেক বারই ট্রাম্প তা উপেক্ষা করে গিয়েছিলেন।

এই সূত্রে ক্যাপিটল হামলা সংক্রান্ত শুনানিতে ট্রাম্পের বিরুদ্ধে বিস্ফোরক দাবি করেছেন এক সময়ে তার অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত প্রাক্তন অ্যাটর্নি জেনারেল বিল বার-ও। তার দাবি, প্রাক্তন বসের (অর্থাৎ ট্রাম্প) সে সব তথ্যের প্রতি কোনও আগ্রহই ছিল না যা তার নিজস্ব ‘ভিত্তিহীন বর্ণনার’ পরিপন্থী। বারের কথায়, ‘তার প্রতি আমার আস্থা বড় ধাক্কা খেয়েছিল... আমি ভাবছিলাম, যদি তিনি সত্যিই এই বিষয়গুলিতে বিশ্বাস (ট্রাম্পের নিজস্ব ধ্যান-ধারণা) করে থাকেন তা হলে তো আদতে বাস্তব থেকেই দূরে সরে গিয়েছেন তিনি! আমি যখন তথ্য দিয়ে ট্রাম্পের ভুল ভাঙাতে গিয়েছি, তখনও তিনি তা শুনতে বা বুঝতে কোনও আগ্রহই দেখাতে চাননি।’ সূত্র: এপি।



 

Show all comments
  • পথিক ১৫ জুন, ২০২২, ৩:১৫ পিএম says : 0
    সব পত্রিকায় একই খবর থাকলেও আপনাদের শিরোনামটা যথার্থ হয়েছে। আমেরিকান মিড়িয়া কয়েকদিনের কোরাক জুটে গেল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ