Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে দেড় বছরে ১০ লাখ জনবল নিয়োগ দেবে মোদি সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১০:৪৪ এএম

আগামী দেড় বছরের মধ্যে ভারতের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে ১০ লাখ শূন্যপদে নিয়োগের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক টুইটে এই ঘোষণা দেওয়া হয়।

ভারতে বেকারত্ব নিয়ে বিরোধী দলগুলোর প্রশ্ন তোলার মধ্যেই এ ঘোষণা দিয়েছে মোদি সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয়ের টুইটে বলা হয়েছে, “প্রধানমন্ত্রী সমস্ত বিভাগ ও মন্ত্রণালয়ে মানব সম্পদের অবস্থা পর্যালোচনা করেছেন এবং নির্দেশ দিয়েছেন সরকার আগামী দেড় বছরের মিশন হিসাবে ১০ লাখ লোক নিয়োগ দেবে।”

এ বছরের শুরুর দিকে সরকার পার্লামেন্টে বলেছিল, ২০২০ সালের ১ মার্চ পর্যন্ত কেন্দ্রীয় সরকারি বিভাগগুলোতে ৮ দশমিক ৭২ লাখ শূন্য পদ রয়েছে। কেন্দ্রীয় সরকার মোট ৪০ লাখের মধ্যে ৩২ লাখেরও কম লোক রয়েছে। সরকার বছরের পর বছর ধরে এই শূন্যপদগুলো পূরণের চেষ্টা করছে, তবে খুব বেশি সাফল্য পায়নি।

সর্বাধিক শূন্যপদগুলো ডাক, প্রতিরক্ষা (বেসামরিক), রেলওয়ে এবং রাজস্বের মতো বড় মন্ত্রণালয় ও বিভাগগুলোতে। নিউজএইটিনের তথ্যমতে, রেলওয়েতে প্রায় ১৫ লাখ পদের বিপরীতে খালি রয়েছে ২ দশমিক ৩ লাখ।

প্রতিরক্ষা (সিভিল) বিভাগে প্রায় ৬ দশমিক ৩৩ লাখ পদের বিপরীতে জনবল শূন্য রয়েছে আড়াই লাখ। ডাক বিভাগে মোট ২ দশমিক ৬৭ লাখ পদের বিপরীতে শূন্যপদ রয়েছে ৯০ হাজার। একইভাবে রাজস্ব বিভাগে ১ দশমিক ৭৮ লাখ পদের বিপরীতে শূন্যপদ রয়েছে ৭৪ হাজার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ১০ দশমিক ৮ লাখ পদের বিপরীতে প্রায় ১ দশমিক ৩ লাখ শূন্যপদ রয়েছে।

ঊর্ধ্বতন এক সরকারি কর্মকর্তা নিউজএইটিনকে বলেন, লোকবলের অভাবে কিছু বিভাগের কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। অবসর নেওয়ার পরে নতুন নিয়োগ দিতে দেরি হয়েছে। এমনকি কয়েক বছর ধরে পদসংখ্যা বাড়লেও নিয়োগ হয়নি। এই পদক্ষেপ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বেকারত্বের বিষয়ে বিরোধীরা সমালোচনা হ্রাস করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ