Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সাড়ে ৬ কোটি টাকায় ফ্র্যাঞ্চাইজি

অনূর্ধ্ব-১৯ পিএসএল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সাফল্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান রমিজ রাজাকে বেশ উৎসাহিত করেছে। দেশের তরুণ ক্রিকেটারদের পেশাদার ক্রিকেটের আবহ দিতে বয়সভিত্তিক পর্যায়েও পিএসএল আয়োজনের ঘোষণা দিয়েছেন। আগামী অক্টোবরে হবে সে টুর্নামেন্ট, এ সিদ্ধান্তও নিয়ে রাখা হয়েছে। তবু খুঁটিনাটি কিছু বিষয় চ‚ড়ান্ত হচ্ছিল না।
শুরুতেই বলা হয়েছিল, এটি হবে অনূর্ধ্ব-১৯ পর্যায়ের টুর্নামেন্ট। পরে অনূর্ধ্ব-২৩ পর্যন্ত বয়সসীমা বাড়ানোর চিন্তা থাকলেও আগের সিদ্ধান্তেই ফিরেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তান জুনিয়র লিগেও (পিজেএল) মূল টুর্নামেন্টের মতো পাঁচটি ফ্র্যাঞ্চাইজি রাখছে পিসিবি। ফ্র্যাঞ্চাইজিগুলোর ভিত্তিমূল্য ১৪ কোটি পাকিস্তানি রুপি (প্রায় সাড়ে ৬ কোটি টাকা) ধার্য করছে বোর্ড। মূল পিএসএলের কিছু ফ্র্যাঞ্চাইজি চাইছিল, ফি ছাড়াই যেন দল নেওয়ার সুবিধা দেওয়া হয়। সে ক্ষেত্রে খেলোয়াড় ও তাদের জন্য অনুশীলন-সুবিধার পেছনে বেশি ব্যয় করা যাবে। অন্য ফ্র্যাঞ্চাইজিগুলো একদম মুফতে না পেতে চাইলেও ভিত্তিম‚ল্য কমাতে বলা হয়েছিল। কিন্তু পিসিবি কোনো প্রস্তাবেই রাজি হয়নি। পিসিবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন পরিচালক সামি উল হাসান বলেছেন, অনূর্ধ্ব-২৩ নয়, অনূর্ধ্ব-১৯ বয়সীরাই খেলবেন এই টুর্নামেন্ট।
পিসিবির নতুন শুরু হওয়া পাথওয়ে ক্রিকেট প্রকল্পের অংশ এই পিজেএল। এর আগে এই প্রকল্পের আওতায় সেরা ১০০ কিশোরকে বৃত্তির আওতায় আনা হয়েছে। মাসে ৩০ হাজার রুপি দেওয়া হচ্ছে তাদের। গত এপ্রিলেই যুব ক্রিকেটের প্রসারে পিজেএল আয়োজনের ঘোষণা দিয়েছিলেন রমিজ রাজা। তরুণদের আন্তর্জাতিক ক্রিকেটের জন্য প্রস্তুত করতে প্রতিটি দলে মেন্টর হিসেবে একজন কিংবদন্তি ক্রিকেটার থাকবেন বলে জানিয়েছিলেন রমিজ, ‘অসাধারণ একটি পরিবেশ ছাড়া একজন তরুণ ক্রিকেটার আর কীই-বা চাইতে পারে। আমাদের একটি ড্রাফট পদ্ধতি থাকবে, যাতে তরুণ ক্রিকেটাররা আরও বেশি আয় করতে পারে। প্রতিটি দলেই ভিভ রিচার্ডসের মতো একজন করে মেন্টর থাকবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্র্যাঞ্চাইজি

১৮ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ