Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার হকির ফ্র্যাঞ্চাইজি লিগ!

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ক্রিকেটে নিয়মিতই আয়োজন হচ্ছে, ফুটবলের ফ্র্যাঞ্চাইজি লিগ হবে এটাও পুরনো খবর। নতুন খবর হচ্ছে, এবার হকিরও ফ্র্যাঞ্চাইজি লিগ হবে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষের দিকে এ লিগ আয়োজন করতে চায় বাংলাদেশ হকি ফেডারেশন। গতকাল এমনটাই জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক।
প্রায় তিন বছর পর ঘরোয়া হকির সংকট কেটেছে। ক্লাব কাপ শেষ হয়েছে  দশদিন আগে। এর তিন দিন পরই টার্ফে গড়িয়েছে মর্যাদাপূর্ণ আসর প্রিমিয়ার হকি লিগ। খেলোয়াড়রা লিগ নিয়ে ব্যস্ত সময় পার করলেও বসে নেই ফেডারেশন। এবার পেশাদারিত্বের আরও একধাপ এগিয়ে যেতে চায় তারা। যে কারণে হকির কর্মকর্তারা দৌড়-ঝাঁপ শুরু করেছেন ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের জন্য। যেখান থেকে ভালো অংকের অর্থ আয় করতে পারবেন খেলোয়াড়রা। কিছুটা হলেও অর্থ সংকট দূর হবে ফেডারেশনেরও।
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নামে ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজি লিগ তিন মৌসুম পার করেছে ইতোমধ্যে। দারুণ সারা জেগেছে বিপিএল আয়োজনে। যে কারণে ফুটবলও আগ্রহী হয়েছে ফ্র্যাঞ্চাইজি লিগ করতে। আগামী নভেম্বরে ফুটবলের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ সুপার লিগ (বিএসএল) আয়োজনের কথা থাকলেও সেটা আর এ বছর হচ্ছে না। আগামী বছরের যে কোনো সময় এ লিগ মাঠে গড়াবে বলে জানা গেছে। তবে ফুটবলের আগেই টার্ফে গড়াতে যাচ্ছে হকির ফ্র্যাঞ্চাইজি লিগ। এ প্রসঙ্গে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলেন, ‘প্রিমিয়ার লিগ শেষ হওয়ার পর প্রথম বিভাগ এবং দ্বিতীয় বিভাগ লিগের খেলা শুরু হবে। এরপরেই আমরা ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনে তোরজোর শুরু করবো। এ বছরই এই লিগ আয়োজন করতে চাই আমরা। যেখানে ছয় থেকে আটটি দল খেলবে। ইতোমধ্যে বেশ কিছু ফ্র্যাঞ্চাইজি খেলতে আগ্রহ প্রকাশ করেছে।   ইপিলিয়ন   গ্রুপ, একমি লিমিটেড আমাদের সঙ্গে কথা বলেছে। তাছাড়া ভালো মানের টুর্নামেন্ট করতে পারলে চট্টগ্রাম আবাহনীর ফুটবল কমিটির চেয়ারম্যান তরফদার মোঃ রুহুল আমিন এবং ঢাকা আবাহনীর হকি কমিটির সম্পাদক ও সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক আহসানুল ইসলাম টিটু ফ্র্যাঞ্চাইজি নিবেন বলে আমরা জেনেছি।’  সাদেক আরো বলেন, ‘এ ধরনের লিগ আয়োজনের জন্য প্রচুর ফান্ডের প্রয়োজন হয়। তাছাড়া দর্শক মাঠে নিয়ে আসা, লিগ আকর্ষণীয় করে তোলার বিষয়গুলোও থাকে। এর বাইরে মাঠের কিছু সংস্কারও প্রয়োজন রয়েছে। বিশেষ করে ফ্লাডলাইট ব্যবস্থা চালু করতে হবে। আমরা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে ইতোমধ্যে ফ্লাডলাইট চেয়ে চিঠি দিয়েছি। এই আবেদন সেখান থেকে অর্থ মন্ত্রণালয়ে যাবে। সরকার সহযোগিতা করলে আশা করি ফ্লাডলাইটের ব্যবস্থা দ্রুতই করতে পারবো আমরা।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার হকির ফ্র্যাঞ্চাইজি লিগ!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ