Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তহবিল তছরুপের অভিযোগ : রাহুল গান্ধীকে দীর্ঘ ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১০:১২ এএম

ভারতীয় জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে দীর্ঘ ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট-ইডি। কংগ্রেসের মুখপাত্র ন্যাশনাল হেরাল্ডের তহবিল তছরুপের অভিযোগে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল। আরও জিজ্ঞাসাবাদের জন্য মঙ্গলবার তাঁকে আবারও ইডি কার্যালয়ে যাওয়ার জন্য বলা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
ভারতের ইয়ং ইন্ডিয়ান লিমিটেডের আর্থিক কেলেঙ্কারির সূত্র ধরে তদন্ত করতে গিয়ে দেশটির ইনকাম ট্যাক্স বিভাগের তদন্তে ন্যাশনাল হেরাল্ডের তহবিল তছরুপের বিষয়ে ইঙ্গিত পাওয়া যায়। তারপরই ইনকাম ট্যাক্স বিভাগ ন্যাশনাল হেরাল্ড পরিচালনাকারী ফান্ডের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। সেই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য রাহুল এবং সোনিয়া গান্ধীকে ডাকা হয়েছিল। প্রথম দফা দেওয়া তারিখে রাহুল বিদেশে থাকায় হাজির হতে পারেননি। সোনিয়া গান্ধী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকায় তিনিও হাজির হননি।
সোমবার সকালে রাহুল গান্ধী তাঁর বোন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীসহ আইনজীবীকে সঙ্গে নিয়ে ইডি কার্যালয়ে হাজির হন।
ভারতের পার্লামেন্টের সদস্য রাহুল গান্ধীর ইডিতে হাজিরা দেওয়ার দিনে দেশজুড়ে আন্দোলন শুরু করে কংগ্রেস। পূর্বঘোষণামতোই কংগ্রেসের নেতা-কর্মীরা বিক্ষোভে শামিল হন। দিল্লির পাশাপাশি রাজ্যে রাজ্যে ইডি কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন কংগ্রেসের কর্মীরা। দিল্লিতে বিক্ষোভ দেখাতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী, কেসি বেনুগোপাল, মল্লিকার্জুন খাগড়েসহ বেশ কয়েকজন প্রবীণ কংগ্রেস নেতা। কংগ্রেসের অভিযোগ, প্রবীণ কংগ্রেস নেতা বেনুগোপালের সঙ্গে পুলিশ বাজে আচরণ করেছে।
বিভিন্ন জায়গায় কংগ্রেসকে গণতান্ত্রিক আন্দোলনে বাধা দেওয়া হয় বলে অভিযোগ করা হয়েছে। কংগ্রেস নেতা অধীর রঞ্জনের অভিযোগ, রাজনৈতিক প্রতিহিংসা থেকেই রাহুলকে হয়রানি করা হচ্ছে। প্রিয়াঙ্কার স্বামী রবার্ট ভদরার অভিযোগ, নির্বাচন এলেই কংগ্রেস সমর্থকদের হেনস্তা করা হয়। তাঁকেও বহুবার দুর্নীতির অভিযোগে ডেকে হয়রানি করা হয়েছে। কিন্তু কোনো প্রমাণ দেখাতে পারেনি ইডি।
এদিকে, কংগ্রেসের এই বিক্ষোভের কড়া সমালোচনা করেছেন বিজেপি নেত্রী ও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তাঁর অভিযোগ, ২ হাজার কোটি টাকা তছরুপের হাত থেকে একটি পরিবারকে বাঁচাতেই বিষয়টি নিয়ে রাজনীতি করছে কংগ্রেস। তবে সত্য উদ্ঘাটনে সবরকম চেষ্টা সরকার চালাবে বলেও তিনি মন্তব্য করেন। এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ