Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘সমুদ্রাঞ্চলে ইসরায়েলকে জায়গা ছেড়ে দিতে হবে’, লেবাননকে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৯:৪২ এএম

বিতর্কিত সমুদ্রাঞ্চলে ইসরায়েলকে জায়গা ছেড়ে দেওয়ার জন্য লেবাননের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফাঁস হওয়া একটি গোপন নথি অনুসারে এ তথ্য জানা গেছে। নথিতে মার্কিন যুক্তরাষ্ট্র লেবাননকে কারিশ গ্যাসক্ষেত্রের একটি গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকা ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে। এমইএইচআর নিউজ।
বিতর্কিত সামুদ্রিক সীমান্ত নিয়ে আলোচনার জন্য বৈরুতে মার্কিন রাষ্ট্রদূত আমোস হোচস্টেইন সোমবার লেবানন সফরে আসেন। লেবাননের গণমাধ্যমগুলো লেবানন এবং ইসরায়েলের মধ্যে একটি বিতর্কিত সামুদ্রিক অঞ্চলে অবস্থিত কারিশ গ্যাসক্ষেত্র সম্পর্কে লেবাননের কাছে মার্কিন অনুরোধের একটি গোপন নথি প্রকাশ করেছে।
ফাঁস হওয়া গোপন নথিতে অ্যামোস হোচস্টেইন সম্পর্কে বলা হয়েছে, তিনি বিশেষ দূত এবং বিশ্বব্যাপী মার্কিন জ্বালানির বৈদেশিক নীতি বাস্তবায়নের বিষয়টি তত্ত্বাবধান করেন। তিনি বিশ্বব্যাপী জ্বালানি সুরক্ষা এবং কূটনীতির বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে পরামর্শ দেন। হোচস্টেইন লেবানন এবং ইহুদিবাদী শাসকদের মধ্যে পরোক্ষ আলোচনার মধ্যস্থতাকারীও।
নথি অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র ইহুদিবাদী শাসকদের অবস্থানের সাথে একমত এবং বিশ্বাস করে যে, কারিশ গ্যাসক্ষেত্র এবং সীমান্তরেখা ২৯-এর বিতর্কিত সামুদ্রিক এলাকা লেবাননের ভূখণ্ডের জলসীমার বাইরে। একটি সন্তোষজনক সমাধান হিসাবে এলাকাটিকে দুটি ভাগে ভাগ করার প্রস্তাব দেওয়া হয়েছে উভয়পক্ষের কাছে।
নিউ খালিজ নিউজে বলা হচ্ছে, মার্কিন প্রতিনিধি হোচস্টেইন বলেছেন, সীমান্তরেখা-২৯ সম্পর্কে লেবাননের অভ্যন্তরীণ আলোচনা অপ্রাসঙ্গিক। এমনকি মার্কিন মধ্যস্থতাকারী দূত লেবাননের কর্মকর্তাদের বলেছেন, দেশটির সীমান্তরেখা-২৩ এর দক্ষিণে কোনো অঞ্চলে লেবাননের আপত্তি করার অধিকার নেই। আর সীমান্তরেখা ২৯ সম্পর্কে কোনো কথা বলাই উচিত না।
নথি অনুসারে, মার্কিন সরকার লেবাননকে জানিয়েছে, সীমান্তরেখা ২৩ এর মধ্যবর্তী অঞ্চলটি সবই লেবাননের অন্তর্গত হবে এবং লেবাননকে যে এলাকা যুক্তরাষ্ট্র দিতে চায় সে এলাকাও গ্যাস সমৃদ্ধ। এর আগে গ্যাসক্ষেত্রটি নিয়ে বিতর্কে জড়িয়েছিল ইসরায়েল ও লেবাননের হিজবুল্লাহ। সংগঠনটির প্রধান হাসান নাসরুল্লাহ হুমকি দিয়েছিলেন, বিতকির্ত সমুদ্র অঞ্চলে ইসরায়েলের যেকোনো পদক্ষেপ হামলা হিসেবে বিবেচিত হবে।



 

Show all comments
  • Hahiz ১৪ জুন, ২০২২, ৪:৩৮ পিএম says : 0
    Ukraine কে রাশিয়ার জন্য ছেড়ে দেও বাইডেন
    Total Reply(0) Reply
  • EMDAD ১৪ জুন, ২০২২, ৮:৩৯ পিএম says : 0
    LET THE KASHMIR FREE FROM INDIAN ILLEGAL AGGRESSION. SAME WITH UKRAIN. WHERE IS INTERNATIONAL HUMANITY SELLERS?
    Total Reply(0) Reply
  • obaidul kader ১৪ জুন, ২০২২, ১১:৪৪ পিএম says : 0
    MAMAR BARIR ABDAR
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ