Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নতুন রুট ব্যবহার করে স্পেনে পৌঁছল ইউক্রেনের পণ্যবাহী জাহাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৯:৩২ এএম

১৮ হাজার টন খাদ্যশস্যবাহী একটি ইউক্রেনীয় জাহাজ স্পেনে পৌঁছেছে। স্থানীয় সোমবার জাহাজটি স্পেনের উত্তর-পূর্বাঞ্চলের একটি বন্দরে পৌঁছায়। পশুখাদ্যবাহী ওই জাহাজটি রাশিয়ার অবরোধ এড়িয়ে একটি নতুন সামুদ্রিক পথ ধরে স্পেনে পৌঁছেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন নিউজ।
সিএনএনের ওই প্রতিবেদনে বলা হয়েছে, আল্পপিলা নামে ওই কার্গো জাহাজটি স্পেনের আ করুনা বন্দরে পৌঁছান। আগামী মঙ্গলবার নাগাদ জাহাজটির মালামাল খালাস করা হবে। কৃষ্ণ সাগরে রাশিয়ার অবরোধ থাকায় বাল্টিক সাগরের নতুন রুট ব্যবহার করে এই প্রথম কোনো ইউক্রেনীয় জাহাজ রপ্তানি দ্রব্য নিয়ে স্পেন পৌঁছাল।
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকেই দেশটির খাদ্যশস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। আক্রমণ শুরু হওয়ার পর থেকেই দেশটি রপ্তানির নতুন পথ খুঁজছিল। সর্বশেষ, গত রোববার ইউক্রেন সরকারের এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, তাঁরা ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির একটি বিকল্প পথ খুঁজে পেয়েছেন।
ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো সেনিক বলেছেন, ইউক্রেন রোমানিয়া, পোল্যান্ডের সঙ্গে মিলে বাল্টিক সাগর হয়ে একটি নতুন সামুদ্রিক রুট চালুর চেষ্টা করছেন। যাতে ইউক্রেন ২২ মিলিয়ন টন খাদ্যশস্য রপ্তানি করতে পারেন। তিনি বলেন, ‘যদিও এটি খুবই ছোট্ট পরিমাণ কিন্তু এর মধ্য দিয়ে ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানির একটি নতুন সম্ভাবনা উন্মোচিত হলো।’ সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ