Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ত্র আইন কঠোর করার দাবিতে উত্তাল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ৯:৫৭ এএম

যুক্তরাষ্ট্রের কয়েকশ শহরে 'মার্চ ফর আওয়ার লাইভস' নামে র‌্যালি করেছে লাখ লাখ মানুষ। তাদের দাবিতে সমর্থন জানিয়ে কংগ্রেসকে নতুন অস্ত্র আইন পাসের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি, আরটি।
নিউইয়র্ক, ওয়াশিংটন, লস অ্যাঞ্জেলেসসহ যুক্তরাষ্ট্রের কয়েকশ শহরে একযোগে বের হয় 'মার্চ ফর আওয়ার লাইভস' নামে বিক্ষোভ র‌্যালি। শনিবার (১১ জুন) এই র‌্যালিতে অংশ নেন হাজার হাজার মানুষ। ২০১৮ সালে পার্কল্যান্ডে বন্দুক হামলায় বেঁচে যাওয়া কয়েকজন এই র‌্যালির আয়োজন করেন।
আয়োজকরা জানান, রাজনীতিবিদদের জন্যই নিরীহ মানুষের প্রাণ যাচ্ছে। অস্ত্র আইন কঠোর থাকলে টেক্সাসের স্কুলে শিক্ষার্থীদের মরতে হতো না বলে দাবি তাদের। অতিদ্রুত অস্ত্র আইন কঠোর করতেও সরকারের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, ন্যায়বিচার পেতেই রাস্তায় নেমেছেন।
সাধারণ নাগরিকদের এ বিক্ষোভে সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কংগ্রেসের জন্যই আইন পাস হতে দেরি হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। একইসঙ্গে তার প্রশাসন অস্ত্র আইন কঠোর করতে যে উদ্যোগ নিয়েছে তা পাস করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানান বাইডেন।
গত মাসে পরপর বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ভয়াবহ বন্দুক হামলার পর থেকেই দেশজুরে ক্ষোভ বৃদ্ধি পেয়েছে। এতে নড়েচড়ে বসেছে বাইডেন প্রশাসন। ক্রমেই জোরালো হয়ে ওঠে অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংস্কারের দাবি। ৮ জুন মার্কিন প্রতিনিধি পরিষদে তোলা হয় প্রস্তাবিত নতুন ‘অস্ত্র নিয়ন্ত্রণ আইন’ বিল।
নতুন অস্ত্র আইনে অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধ করা, বন্দুক ক্রয়কারীর অতীত ইতিহাস খতিয়ে দেখা এবং ন্যূনতম বয়স নির্ধারণের ব্যবস্থা রাখা হচ্ছে বলে জানিয়েছে হোয়াউট হাউস। তবে নিম্নকক্ষে পাস হলেও বিলটি বরাবরের মতো সিনেটে আটকে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
দীর্ঘদিন ধরে অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংস্কারের কথা বলা হলেও সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাফেলো, নিউইয়র্ক, ইউলভালদি এবং টেক্সাসে ভয়াবহ বন্দুক হামলার ঘটনায় এই দাবি আরও জোরালো হয়। নতুন আইন পাসের দাবিতে সোচ্চার হয় বিভিন্ন মহল। এমনকি খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এ আইন পাসের সংস্কারের পক্ষে অবস্থান নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ