Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিনীদের মধ্যে ক্ষোভ বাড়ছে

তেলের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রে শনিবার গ্যাসোলিনের দাম একটি মারাত্মক মাইলফলকে পৌঁছেছে, কারণ পরিশোধিত তেলের দাম গ্যালনপ্রতি ৫ ডলার বৃদ্ধি পেয়েছে। এ বছর তেল এবং পরিশোধিত জ্বালানির দাম গত ১৪ বছরের মধ্যে তাদের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। মূলত ইউক্রেনে রাশিয়ার অভিযান ও এর ফলে নিষেধাজ্ঞার কারণে এবং করোনাভাইরাস মহামারি থেকে অর্থনীতি পুনরুদ্ধার হওয়ার সাথে সাথে জ্বালানির ব্যবহারে বেড়ে যাওয়াই এর জন্য দায়ী।

গতকাল শনিবার গ্যাসোলিনের জাতীয় গড় মূল্য ছিল ৫ ডলার, এক মাস আগের তুলনায় ৬০ সেন্ট বেশি। জাতীয় গড় মার্চের পর থেকে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে, যখন এটি ২০০৮ সালের জুলাই মাসে তার আগের রেকর্ডের উপরে চলে গিয়েছিল, যখন তেল ব্যারেল প্রতি ১৩৩ ডলারের বেশি ছিল। মুদ্রাস্ফীতির হিসাব না করেও এটি বর্তমান স্তরের চেয়ে দশ ডলার বেশি।

জ্বালানি বিশেষজ্ঞরা অনুমান করেছেন যে, পেট্রলের দামে প্রতিটি পয়সা বৃদ্ধি আমেরিকানদের প্রতিদিন অতিরিক্ত ৪০ লাখ ডলার খরচ করে। ইউক্রেনের যুদ্ধ গ্যাসের দামের উপর সবচেয়ে সরাসরি প্রভাব ফেলেছে, কারণ রাশিয়ার উপর নিষেধাজ্ঞা বিশ্ব বাজার থেকে এক মিলিয়ন ব্যারেলেরও বেশি তেল টেনে নিয়ে গেছে। রাশিয়ার উৎপাদন ও রপ্তানি আরও কমবে এই আশঙ্কায় জ্বালানি ব্যবসায়ীরাও তেলের দাম বাড়িয়েছে।

গ্যাসের উচ্চ দাম - খাদ্য এবং আশ্রয়ের মতো অন্যান্য প্রয়োজনীয়তার জন্য ক্রমবর্ধমান খরচ – মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের জন্য একটি বড় সমস্যা। অনেক রাজনৈতিক বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে, নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটরা ক্ষতির সম্মুখীন হতে পারে কারণ ভোটাররা উচ্চ মূল্যস্ফীতির জন্য ক্ষুব্ধ এবং হতাশ। শুক্রবারের একটি প্রতিবেদনে দেখানো হয়েছে যে, মে মাসে ভোক্তাদের দাম পুনরায় ত্বরান্বিত হয়েছে, এক বছর আগের তুলনায় ৮ দশমিক ৬ শতাংশ বেড়েছে, যা ৪০ বছরেরও বেশি সময়ের মধ্যে দ্রুততম বৃদ্ধি। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Ahmed Syed J ১২ জুন, ২০২২, ৬:৫১ এএম says : 0
    আমেরিকার সবার ঘরে আগুন লাগায়, তাদের ঘরেও আগুন লাগার সময় হয়েছে।
    Total Reply(0) Reply
  • Mohammad Abul Mamun ১২ জুন, ২০২২, ৬:৫২ এএম says : 0
    একটা জুলুমের ভুক্তভোগী হয় সবায়।
    Total Reply(0) Reply
  • Mohammad Abul Mamun ১২ জুন, ২০২২, ৬:৫২ এএম says : 0
    একটা জুলুমের ভুক্তভোগী হয় সবায়।
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ১২ জুন, ২০২২, ৬:৫২ এএম says : 0
    আমেরিকার আধিপত্যবাদের দেশটির জনগণের রুখে দাঁড়ানো উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ