Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিমানবন্দরে বাধ্যতামূলক কোভিড টেস্ট বাতিল করল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ১০:৪০ এএম

বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য বিমানবন্দরে বাধ্যতামূলক করোনা টেস্ট বাতিল করা হয়েছে যুক্তরাষ্ট্রে। শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইটে এ তথ্য জানি মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের সহকারি প্রেস সেক্রেটারি কেভিন মুনোজ।

টুইটবার্তায় মুনোজ বলেন, ‘বিদেশ থেকে আসা যাত্রীদের আর বিমানবন্দরে বাধ্যতামূলক কোভিড টেস্ট করাতে হবে না। তবে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বিমানে ওঠার অন্তত ৭২ ঘণ্টা আগে অবশ্যই করোনা টেস্ট করাতে হবে, তাতে নেগেটিভ হিসেবে শনাক্ত হতে হবে এবং সেই রিপোর্ট সঙ্গে রাখতে হবে।’
‘অথবা, অন্তত ৯০ দিন আগে কোভিড থেকে সেরে উঠেছেন— এমন প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে।’
বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের বর্তমান করোনা পরিস্থিতিতে এখনই ভ্রমণ বিষয়ক নিষেধজ্ঞা শিথিলে রাজি ছিলেন না মার্কিন প্রেসিডেন্ট; কিন্তু দেশের বিমান পরিষেবা সংস্থাগুলোর অব্যাহত আবেদন ও চাপের মুখে তাদের শান্ত করতে নতুন এই আদেশ দিয়েছেন তিনি।
করোনা মহামারির শুরু থেকে এ পর্যন্ত এই রোগে মোট আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সরকারি তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রে প্রথম করোনায় মৃত্যুর ঘটনা ঘটে ২০২০ সালের ফেব্রুয়ারিতে। তারপর মহামারির গত দুই বছরে দেশটিতে ১০ লাখেরও বেশি মনুষের মৃত্যু হয়েছে কোভিডজনিত অসুস্থতায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ