Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাদ্রিদে ন্যাটো সম্মেলনে যোগ দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ১০:২৮ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে মাদ্রিদে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) জোটের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন সংস্থাটির ডেপুটি সেক্রেটারি জেনারেল মিরসিয়া জোয়ান।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, ন্যাটোর সম্মেলনটি এ বছরের ২৮ ও ২৯ জুন স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত হবে। এক বিবৃতিতে জোয়ান জানিয়েছেন, এই শীর্ষ সম্মেলনে প্রথমবারের মতো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে অংশগ্রহণ করবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান এবং দক্ষিণ কোরিয়া।
তিনি আরো জানিয়েছেন, ‘অবশ্যই ন্যাটোর পরিবর্ধন এবং দরজা খোলা রাখার নীতি আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হবে।
আমরা আশা করি- ফিনল্যান্ড এবং সুইডেন আমাদের তালিকায় যুক্ত হবে। এবং অবশ্যই, আমাদের ইউক্রেনের বিষয়ে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কোনো না কোনোভাবে আমাদের শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন। সেটা মাদ্রিদে।

এদিকে স্পেনের সরকারের বরাত দিয়ে ইউরোপা প্রেস জানিয়েছে, মাদ্রিদে সম্মেলনে যোগ দেওয়ার ব্যাপারে ভলোদিমির জেলেনস্কিকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণপত্র পাঠানোর পরিকল্পনা করছে স্পেন।

তবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা হতাশা প্রকাশ করে বলেছেন, ন্যাটো সম্মেলনে ইউক্রেনের জন্য ইতিবাচক সিদ্ধান্ত তিনি আশা করেন না। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ