Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএস জঙ্গি সেই শিক্ষিকার ২০ বছরের জেল যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ৬:৩৩ পিএম

স্কুলশিক্ষিকার চাকরি ছেড়ে সটান জঙ্গিগোষ্ঠীর ব্যাটেলিয়ন কমান্ডার! ব্ল্যাকবোর্ড ছেড়ে হাতে তুলে নেন কালাশনিকভ রাইফেল আর রকেট লঞ্চার। সিরিয়ার আইএস জঙ্গিগোষ্ঠীর সদস্যা সেই আল্লিসন ফ্লুক এক্রেনকে বুধবার ২০ বছরের জেলের সাজা দিয়েছে আমেরিকার একটি আদালত।

বছর বিয়াল্লিশের এক্রেনের বিরুদ্ধে আমেরিকার শিক্ষাপ্রতিষ্ঠান এবং শপিং মলে হামলার জন্য জঙ্গি নিয়োগের অভিযোগ প্রমাণিত হয়েছে। এমনকি, আমেরিকা ছেড়ে পশ্চিম এশিয়ায় গিয়ে জঙ্গিদলে নাম লেখানোর পরে এক্রেন তার নিজের ছেলের ‘নিরাপত্তার’ ভয় দেখিয়ে প্রাক্তন স্বামীর থেকে অর্থ আদায়ের চেষ্টা করেন বলেও অভিযোগ।

ভার্জিনিয়ার আলেকজন্দ্রিয়া আদালতে শুনানির সময় এক্রেন কবুল করেছেন, সিরিয়ায় আইএসের একটি মহিলা ব্যাটেলিয়নের কমান্ডার হিসেবে শতাধিক মহিলাকে নাশকতার প্রশিক্ষণ দিয়েছেন তিনি। শিখিয়েছেন, আগ্নেয়াস্ত্র চালানো এবং মানববোমা হওয়ার কৌশল। কিন্তু কোনও শিশুকে জঙ্গি হওয়ার প্রশিক্ষণ দেননি বলে তার দাবি।

২০১৪ সালে সিরিয়ায় গিয়ে আইএসে নাম লেখানোর পরে এক্রেনের নতুন পরিচয় হয়, উম্মে মহম্মদ আল-আমরিকি ওরফে উম্মে জাব্রিল নামে। ২০১৬-য় পশ্চিম এশিয়ার জঙ্গি সংগঠনটির মহিলা ব্যাটেলিয়নের দায়িত্ব পান তিনি। অস্ত্র ও বিস্ফোরক ব্যবহারের প্রশিক্ষণের পাশাপাশি মহিলা রংরুটদের গাড়ি চালানো এবং শারীরিক সক্ষমতা বাড়ানোর শিক্ষা দেয়ায় দায়িত্ব পান তিনি। এমনকি, দিতেন ধর্মশিক্ষাও!

কানসাসের একটি স্কুলের প্রাক্তন শিক্ষিকা এক্রেনের বিরুদ্ধে আমেরিয়ার নাশকতায় ষড়যন্ত্রের অভিযোগে ২০১৯ সালে চার্জ গঠন করা হয়েছিল। কিন্তু তখনও তিনি সিরিয়ায়। পরে তিনি ধরা পড়েন এবং আমেরিকায় ফেরত আনা হয়। গত মঙ্গলবার নাশকতার অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করে ভার্জিনিয়ার আদালত। আগামী ২৫ অক্টোবর থেকে শুরু হবে এক্রেনের দু’দশকের কারাবাসের মেয়াদ। সূত্র: এপি।

 



 

Show all comments
  • jack ali ৯ জুন, ২০২২, ১০:০৬ পিএম says : 0
    Those who kill innocent people they are not terrorist but those who fight back this barbarian ruler regarded them terrorist. May Allah's curse upon them and wipe out all these barbarian ruler from Allah's world. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ