Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তথ্য গোপন করছে ইউক্রেন, ধারণা নেই যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ৫:৫৯ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোশ্যাল মিডিয়ায় রাশিয়ার অভিযানের প্রায় প্রতিদিনের আপডেট প্রদান করেছেন; ভাইরাল ভিডিও পোস্টে ইউক্রেনীয় বাহিনীর হাতে পশ্চিমা অস্ত্রের কার্যকারিতা দেখানো হয়েছে; এবং পেন্টাগন যুদ্ধের অগ্রগতি সম্পর্কে নিয়মিত ব্রিফিং করেছে।

কিন্তু এই সমস্ত খবর জনসাধারণের কাছে প্রবাহিত হওয়া সত্ত্বেও, আমেরিকান গোয়েন্দা সংস্থাগুলোর কাছে ইউক্রেনের অপারেশন সম্পর্কে তাদের চেয়ে কম তথ্য রয়েছে এবং বর্তমান এবং প্রাক্তন কর্মকর্তাদের মতে, তাদের কাছে ইউক্রেনের চেয়ে রাশিয়ার পরিকল্পিত অপারেশন এবং এর সাফল্য ও ব্যর্থতার আরও ভাল চিত্র রয়েছে।

সরকার প্রায়ই অপারেশনাল নিরাপত্তার জন্য জনসাধারণের কাছ থেকে তথ্য গোপন করে। কিন্তু ইউক্রেনে বিলিয়ন ডলার অস্ত্র পাঠানোর কারণে মার্কিন সরকারের মধ্যে এই তথ্যের ফাঁকগুলো বাইডেন প্রশাসনের পক্ষে কীভাবে সামরিক সহায়তাকে লক্ষ্যবস্তু করা যায় তা সিদ্ধান্ত নেয়া আরও কঠিন করে তুলতে পারে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন যে ইউক্রেনীয় সরকার তাদের কয়েকটি শ্রেণীবদ্ধ ব্রিফিং বা তাদের অপারেশনাল পরিকল্পনা সম্পর্কে বিশদ বিবরণ দিয়েছে এবং ইউক্রেনীয় কর্মকর্তারা স্বীকার করেছেন যে, তারা আমেরিকানদের সবকিছু জানাননি। অবশ্যই মার্কিন গোয়েন্দা সম্প্রদায় ইউক্রেন সহ প্রায় প্রতিটি দেশের তথ্য সংগ্রহ করে। কিন্তু আমেরিকান গুপ্তচর সংস্থাগুলি, সাধারণভাবে, তাদের সংগ্রহের প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করে প্রতিপক্ষ সরকার, যেমন রাশিয়া, চীনের মতো দেশগুলোর উপর। অপরদিকে, ইউক্রেনে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের গোয়েন্দা পরিষেবা গড়ে তোলার জন্য কাজ করেছে, তাদের সরকারের উপর গুপ্তচরবৃত্তি নয়।

ফলাফল, সাবেক কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্র অনেক বিষয়েই অন্ধকারে রয়েছে। ‘ইউক্রেন কেমন করছে সে সম্পর্কে আমরা আসলে কতটা জানি?’ সাবেক সিনিয়র গোয়েন্দা কর্মকর্তা বেথ স্যানার বলেছেন। ‘আপনি কি এমন একজন ব্যক্তিকে খুঁজে পেতে পারেন যিনি আপনাকে আত্মবিশ্বাসের সাথে বলবেন যে ইউক্রেন কত সৈন্য হারিয়েছে, ইউক্রেন কতগুলি সরঞ্জাম হারিয়েছে?’

কিছু ইউরোপীয় সংস্থা বলেছে যে ইউক্রেনের পক্ষে ফেব্রুয়ারীতে আক্রমণ করার পর থেকে রাশিয়া যে জমিটি নিয়েছে তা পুনরুদ্ধার করা অসম্ভব না হলেও কঠিন হবে, তবে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো কম হতাশাবাদী, কর্মকর্তারা বলেছেন। তবুও, ইউক্রেনের প্রতিরক্ষায় ফাটল রয়েছে এবং ইউক্রেনের সামরিক বাহিনী এবং ডনবাসের কৌশল সম্পর্কে প্রশ্নগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি অসম্পূর্ণ চিত্র তৈরি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র নিয়মিত, রাশিয়ান বাহিনীর অবস্থান সম্পর্কে ইউক্রেনের কাছে রিয়েল-টাইম গোয়েন্দা আপডেট প্রদান করে, তথ্য যা ইউক্রেনীয়রা অপারেশন এবং হামলার পরিকল্পনা করতে এবং তাদের প্রতিরক্ষা শক্তিশালী করতে ব্যবহার করে। কিন্তু এমনকি মার্কিন জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বা প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সাথেও ইউক্রেনের কর্মকর্তারা শুধুমাত্র তাদের কৌশলগত লক্ষ্যগুলি ভাগ করে নেয়, তাদের বিস্তারিত অপারেশনাল পরিকল্পনা নয়।

কর্মকর্তারা বলেছেন, ইউক্রেন জনসাধারণের কাছে এবং তার ঘনিষ্ঠ অংশীদারদের কাছে শক্তির একটি চিত্র উপস্থাপন করতে চায়। সরকার এমন তথ্য শেয়ার করতে চায় না যা সংকল্পকে দুর্বল করার পরামর্শ দিতে পারে বা তারা জিততে পারে না এমন ধারণা দিতে পারে। সংক্ষেপে, ইউক্রেনীয় কর্মকর্তারা এমন তথ্য উপস্থাপন করতে চান না যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অন্যান্য পশ্চিমা অংশীদারদের অস্ত্রের প্রবাহকে ধীর করতে উৎসাহিত করতে পারে। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ