Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্যায় সিলেটের কৃষিখাতে ক্ষয়ক্ষতি প্রায় ৩৪ কোটি টাকা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৩:৪৫ পিএম

সম্প্রতি অকাল বন্যায় সিলেটে কৃষিখাতেই ক্ষতির পরিমাণ প্রায় ৩৪ কোটি টাকা। বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় নষ্ট হয়েছে বোরো ধান, আউশের বীজতলা ও সবজি ক্ষেত। বোরো মৌসুমের শেষে আকস্মিক বন্যায় তলিয়ে গেছে সিলেটের ১ হাজার ৭০৪ হেক্টর জমি। পানিতে পচে নষ্ট হয়েছে ১ হাজার ৬শ হেক্টর আউশের বীজতলা এবং ১৫৩৮ হেক্টর জমির সবজি । এসব ফসল হারিয়ে চরম হতাশায় দিন কাটাচ্ছেন কৃষকরা।

জেলায় এবার আউশ রোপণের লক্ষ্য ধরা হয়েছে ৭৮ হাজার হেক্টর জমিতে। তবে বীজতলা তৈরি না করে সরাসরি বীজ বপনের পরামর্শ দিয়েছেন কৃষি কর্মকর্তারা। এবারের বন্যায় ৫৭ হাজার কৃষক সর্বশান্ত হয়েছেন। তাদের আমন মৌসুমে প্রণোদনা দেয়ার কথা জানিয়েছে কৃষি বিভাগ। কৃষি বিভাগের হিসাবে এবার সিলেটে ২৫ কোটি ৭১ লাখ টাকার বোরো ধান এবং ৮ কোটি ২০ লাখ টাকার আউশের বীজতলা ক্ষতিগ্রস্থ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপপরিচালক কাজী মুজিবুর রহমান বলেন, সিলেটে বন্যায় ২৫ কোটি ৭১ লাখ টাকার বোরো ধান এবং ৮ কোটি ২০ লাখ টাকার আউশের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় নষ্ট হয়েছে বোরো ধান ও আউশের বীজতলা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষয়ক্ষতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ