Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে আটকেপড়া ভারতীয় শিক্ষার্থীদের আশ্রয় দেবে হাঙ্গেরি : এস জয়শঙ্কর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ২:৩৯ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, হাঙ্গেরিয়ান সরকার আশ্বাস দিয়েছে যে, তারা যতটা সম্ভব ভারতীয় শিক্ষর্থীদের জায়গা দেওয়ার চেষ্টা করবে। –এনডিটিভি

 

পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, তার মন্ত্রণালয় ইউক্রেনের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করা ভারতীয় মেডিকেল ছাত্রদের স্থান করে দেওয়ার জন্য ইউক্রেনের প্রতিবেশী বিভিন্ন দেশের সরকারের সাথে আলোচনা করছে। গুজরাটের রাজ্যসভার সংসদ সদস্য জয়শঙ্কর বলেন, হাঙ্গেরিয়ান সরকার আশ্বাস দিয়েছে যে, তারা যতটা সম্ভব ভারতীয় ছাত্রদের জায়গা দেওয়ার চেষ্টা করবে। জয়শঙ্কর বলেন, যারা যুদ্ধের কারণে ইউক্রেন থেকে ফিরে এসেছে, এমন মেডিকেল ছাত্রদের সাহায্য করার জন্য সংশ্লিষ্ট বিভাগ দ্বারা দেশে প্রচেষ্টা চালানোর পাশাপাশি, পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনের প্রতিবেশী দেশগুলির সাথেও আলোচনা করছে, এই ধরনের ছাত্রদের তাদের দেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা যায় কিনা।

তিনি আরও বলেন, সম্প্রতি হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী ভারতে আসলে তিনি আমাকে বলেছিলেন যে, প্রায় ১২৫০ জন ভারতীয় ছাত্র তার দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন করেছে। তিনি আমাদের আশ্বাস দিয়েছেন যে, হাঙ্গেরি যত বেশি সম্ভব ছাত্রদের জায়গা দেওয়ার চেষ্টা করবে। ছাত্ররাও জানিয়েছে, কেন্দ্রীয় সরকার আমাদের জন্য যথাসাধ্য চেষ্টা করছে। ২৪ ফেব্রুয়ারি ইউরোপীয় দেশ রাশিয়ার আক্রমণের পর ভারতীয় ছাত্ররা ইউক্রেন ছেড়ে যেতে বাধ্য হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ