Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সীতাকুণ্ডের কন্টেইনার ডিপোতে বিপুল কেমিক্যাল থেমে থেমে বিস্ফোরণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১০:৪২ এএম

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে এখনো থেমে থেমে বিস্ফোরণ হচ্ছে। বিস্ফোরণর শব্দে কেঁপে উঠছে পুরো এলাকা। সেখানে বিপুল পরিমান ‘হাইড্রোজেন পারঅক্সাইড’ নামের দাহ্য রাসায়নিক রয়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও ডিপোর কর্মীরা। ফায়ার সার্ভিস কর্মকর্তারা বলছেন এই কারণে আগুন নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। হাইড্রোজেন পারক্সাইড একটি রাসায়নিক যৌগ। যদি উত্তপ্ত করা হয়, তাপীয় বিয়োজনে হাইড্রোজেন পারক্সাইড বিস্ফোরক হিসেবে আচরণ করে।
এমন সব দাহ্য রাসায়নিক ডিপোতে অরক্ষিত অবস্থায় ফেলে রাখার ঘটনায় সংশ্লিষ্টরা চরম বিস্ময় প্রকাশ করেছেন। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান প্রাথমিকভাবে মনে হয়েছে কোন একটি রাসায়নিক ভর্তি কন্টেইনার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। আর সেটি বিস্ফোরিত হলে আগুন ভয়াবহ রূপ নেয় এবং পুরো ডিপোতে ছড়িয়ে পড়ে। ডিপোটিতে গতকাল শনিবার রাতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর ডিপোতে আগুন ধরে যায়। এই আগুন আজ রোববার সকালেও জ্বলছে। কিছুক্ষণ পরপর বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। এই ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ফায়ার সার্ভিসের তিন কর্মীসহ অন্তত ২১ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এ সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক-সংলগ্ন সীতাকু-ের শীতলপুর এলাকায় ৭০ কানি জায়গার ওপর কন্টেইনার ডিপোটি অবস্থিত। স্থানীয় আমদানি-রপ্তানি করা বিভিন্ন পণ্য এই ডিপোতে রাখা হয়। ডিপোর ভেতরে ৫০০ মিটারের একটি টিনের শেড রয়েছে। এই শেডের ভেতরে হাইড্রোজেন পারঅক্সাইড নামে একটি কেমিক্যাল রয়েছে। এগুলো বিদেশে রপ্তানি করা হয়। রপ্তানির জন্য হাটহাজারীর ঠান্ডাছড়ির আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্সে উৎপাদিত হাইড্রোজেন পারঅক্সাইড কন্টেইনারে করে এই ডিপোতে রাখা হয়।
ফায়ার সার্ভিস চট্টগ্রামের উপপরিচালক আনিসুর রহমানকে বলেন, কন্টেইনার ডিপোটিতে হাইড্রোজেন পারঅক্সাইড নামে বিপুল পরিমাণ কেমিক্যাল রয়েছে। তবে ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটল, তা এখনো জানা যায়নি। আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। কিন্তু কাছাকাছি যাওয়া যাচ্ছে না। কিছুক্ষণ পর পর ভেতর থেকে বিস্ফোরণের শব্দ আসছে। কিছুক্ষণ পরপর শোনা যাচ্ছে বিস্ফোরণের শব্দ। কোথাও আগুন জ্বলছে। কোথাও ধোঁয়া উড়ছে। ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে আছে পুরো এলাকা।
কনটেইনার ডিপোর বাইরে অবস্থান করছেন ফায়ার সার্ভিসসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা। তারা উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। লাশ উদ্ধার হলে নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে।
স্থানীয় সূত্রে জানা যায়, ২০১১ সালে আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমান ও সুইজারল্যান্ডের এক ব্যক্তির যৌথ মালিকানায় ডিপোটি চালু হয়। আমদানি-রপ্তানি করা বিভিন্ন পণ্য এই ডিপোতে রাখা হয়। প্রত্যক্ষদর্শী ও ডিপোর শ্রমিক সুপারভাইজার মোহাম্মদ মহসিন বলেন, গতকাল রাত সাড়ে নয়টার দিকে বিস্ফোরণের পর ডিপোতে আগুন ধরে যায়। ডিপো থেকে শ্রমিকদের বের করে দিতে সঙ্গে সঙ্গে বাজিয়ে দেওয়া হয় সতর্কঘণ্টা। তবে সব শ্রমিক বের হতে পারেননি বলে আশঙ্কা করা হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে চট্টগ্রামের পাশাপাশি কুমিল্লা, ফেনী, নোয়াখালী ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিটের ১৮৩ জন কর্মী কাজ করছেন। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসার পর ক্ষয়ক্ষতিসহ আগুনের সূত্রপাত সম্পর্কে জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকাণ্ড

২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ