Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রকে হুমকি ইরানের

আইএইএ’র মহাসচিবের ইসরাইল সফরের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১২:০৩ এএম

একজন ইরানি কর্মকর্তা শুক্রবার শপথ ব্যক্ত করেছেন যে, দেশটি মার্কিন যুক্তরাষ্ট্র বা যে কোনো ইউরোপীয় দেশ যারা জাতিসংঘের পারমাণবিক পরিদর্শন সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) মাধ্যমে ইরানের বিরুদ্ধে আনুষ্ঠানিক পদক্ষেপ নেবে তাদের ‘তাৎক্ষণিক প্রতিক্রিয়া’ দেখাবে। ইরানের ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ)-এর পরিবেশিত রিপোর্টে করা মন্তব্যে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ইউরোপীয় ইউনিয়নকে বলেছেন যে, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং আইএইএ-তে তিনটি ইউরোপীয় দেশের যেকোনো রাজনৈতিক প্রচেষ্টা নিঃসন্দেহে ইসলামী প্রজাতন্ত্র ইরান থেকে একটি আনুপাতিক, কার্যকর এবং তাৎক্ষণিক প্রতিক্রিয়ার মুখোমুখি হবে’।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মাধ্যমে ইরানের বিরুদ্ধে পাল্টাপাল্টি আচরণ করলে মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় দেশগুলোর বিরুদ্ধে ইরান কী ধরনের ‘আনুপাতিক’ পদক্ষেপ নেবে সে সম্পর্কে আমির আব্দুল্লাহিয়ান কোনো বিশদ বিবরণ দেননি।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় দেশগুলো ইরানের বিরুদ্ধে কী পদক্ষেপ নেবে সে বিষয়ে আমির আব্দুল্লাহিয়ান সরাসরি উল্লেখ করেননি।
এদিকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র মহাসচিব রাফায়েল গ্রোসির ইসরাইল সফরের তীব্র নিন্দা জানিয়েছে ইরান। তেহরান বলেছে, এইএইএ’র নির্বাহী বোর্ডের গুরুত্বপূর্ণ বৈঠকের আগে গ্রোসির এ সফরের ফলে সংস্থাটির নিরপেক্ষতা এবং কারিগরি ও পেশাগত মর্যাদা ক্ষুণ্ন হয়েছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান গত শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন বা ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিশ্বে অবৈধ পরমাণু অস্ত্র কর্মসূচি পরিচালনার মূলকেন্দ্র ইসরাইল সফরে গিয়ে গ্রোসি ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি নিয়ে কথা বলেছেন যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। গ্রোসি সম্প্রতি তেলআবিব সফরে গিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে সাক্ষাৎ করেছেন।
ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি বলেন, ইসরাইল কেবল ঘুমিয়ে ঘুমিয়ে ইরানে হামলার স্বপ্ন দেখতে পারে, তবে তারা যদি সত্যিই হামলা চালিয়ে বসে তাহলে তাদের সে ঘুম আর কখনও ভাঙবে না। সূত্র : আমেরিকান মিলিটারি নিউজ, ওয়াশিংটন পোস্ট ও ইরনা।



 

Show all comments
  • Md Al Amin Efran ৫ জুন, ২০২২, ৭:০২ এএম says : 0
    যুক্তরাষ্ট্রকে এখন কেউ আর পাত্তা দেয় না।
    Total Reply(0) Reply
  • Ismail Sagar ৫ জুন, ২০২২, ৭:০৩ এএম says : 0
    ইরান সকল ষড়যন্ত্র মোকাবেলা করে এগিয়ে যাক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ