Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুতিন নিজেকে ‘মসীহ’ মনে করেন: হিলারি ক্লিনটন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ৬:৩২ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেকে ‘মসীহ’ বা ত্রাণকর্তা মনে করেন এবং তিনি সমালোচকদের পছন্দ করেন না, বিশেষ করে যদি তারা মহিলা হন। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এ মন্তব্য করেছেন।

হিলারি স্মরণ করেন যে, ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে পুতিনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার সময় তার ‘কিছু ইতিবাচক উন্নয়ন’ হয়েছিল, যখন তিনি রাশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন, কিন্তু তিনি যখন ২০১২ সালে প্রেসিডেন্ট পদে ফিরে এসে ‘অস্পষ্টভাবে কুটিল’ নির্বাচনের সমালোচনা করেছিলেন তখন সম্পর্কটি খারাপ হয়েছিল।

হে ফেস্টিভ্যালের শ্রোতাদের সাথে বক্তৃতাকালে, ক্লিনটন বলেছিলেন যে, রাশিয়ানরা ‘তাদের কণ্ঠস্বর শোনার এবং ভোট গণনা করার যোগ্য’ এবং ‘আন্তর্জাতিক মান পূরণ করে এমন একটি নির্বাচন’ হাজার হাজার রাশিয়ানদের দ্বারা প্রতিবাদের প্ররোচনা দেয়, যার জন্য পুতিন তখন তাকে দোষারোপ করেন।

২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যাওয়া সাবেক ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রত্যাশী বলেছেন, ‘পুতিন সমালোচকদের, বিশেষ করে নারী সমালোচকদের পছন্দ করেন না। পুতিন তখন কিছু ব্যতিক্রম ছাড়া আমার প্রতি খুবই প্রতিপক্ষ হয়ে ওঠে। আমরা জানি, উল্টো কথা বলার চেষ্টা সত্ত্বেও, তিনি সব ধরণের মাধ্যমে ট্রাম্পকে নির্বাচিত করতে কঠোর পরিশ্রম করেছিলেন।’

ক্লিনটন বলেছিলেন যে, তিনি তার সাথে কাজ করার সময় তার ‘সাম্রাজ্যিক রাশিয়া পুনরুদ্ধার করার লক্ষ্য’ এর সাথে সাথে ‘নিজের প্রতি তার প্রায় মেসিয়ানিক বিশ্বাস এবং তার ভাগ্য কী ছিল’ প্রত্যক্ষ করেছেন। এটি তাকে মেমো লিখতে প্ররোচিত করেছিল যাতে তিনি ‘ইউরোপ এবং বাকি বিশ্বের জন্য হুমকি’ হয়ে উঠবেন, যদিও তিনি আশা করেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তাকে ‘তার আক্রমনাত্মক উচ্চাকাঙ্ক্ষাকে রক্ষা করতে এবং আরও সহযোগিতামূলক হতে দেখাবে’। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিলারি ক্লিনটন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ