Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন যুদ্ধের কারণে দাম বাড়ায় রাশিয়া থেকে সার আমদানী করছে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ১০:২৭ এএম

ভূ-রাজনৈতিক অবস্থা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী উচ্চ মূল্যের বিরুদ্ধে বিকল্প ব্যবস্থা হিসেবে ভারত রাশিয়া থেকে সার আমদানি নিশ্চিত করেছে। দেশটি ফেব্রুয়ারিতে রাশিয়ার সাথে দীর্ঘমেয়াদী সার আমদানির জন্য সরকার-টু-সরকার আলোচনা শুরু করে। -হিন্দুস্তান টাইমস
দেশটির একাধিক কর্মকর্তার মতে, বহু-বছরব্যাপি আমদানি চুক্তির মেয়াদ শেষ হওয়ার কারণে ভারত একটি বিনিময় চুক্তির অধীনে রাশিয়া থেকে সারগুলির গুরুত্বপূর্ণ সরবরাহ চূড়ান্ত করেছে। দেশটি তার বেশিরভাগ সার আমদানি করে, যা দেশের অর্থনীতির ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, প্রায় অর্ধেক জনসংখ্যা কৃষি খামার থেকে প্রাপ্ত আয়ের উপর নির্ভর করে।রাশিয়া-ইউক্রেনের দ্বন্দ্ব গুরুত্বপূর্ণ গ্রীষ্ম-বপন জুন-সেপ্টেম্বর খরিফ মৌসুমের আগে তার সার মজুত দরকার। উল্লেখ্য, ভারতের ২.৭-ট্রিলিয়ন ডলারের অর্থনীতি, জিডিপির ১৫% কৃষি থেকে আসে।

রাশিয়া মার্কিন নিষেধাজ্ঞার কারণে ডলারের লেনদেন এড়িয়ে একটি বিনিময় ব্যবস্থার মাধ্যমে ফসলের পুষ্টির জন্য সার সরবরাহ করবে। কারণ, রাশিয়ান আমদানিকারকরা চা, কাঁচামাল এবং অটো যন্ত্রাংশসহ বিভিন্ন ভারতীয় পণ্যের বিনিময় হিসেবে সার রপ্তানি করবে। অস্ট্রিয়ান পররাষ্ট্র নীতি থিঙ্ক ট্যাঙ্ক এআইইএস-এর ডিরেক্টর ভেলিনা চাকারোভা টুইট করেছেন, ভারত দ্বিতীয় বৃহত্তম আমদানিকারক হিসেবে রাশিয়া থেকে প্রতি বছর প্রায় ১ মিলিয়ন টন ডাই-অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি), পটাশ; এবং ৮ লক্ষ টন নাইট্রোজেন, ফসফরাস, পটাসিয়াম (এনপিকে)আমদানি করে।

একজন কর্মকর্তা বলেন, ভারতের "বৈধ জাতীয় স্বার্থ" রয়েছে এবং সেগুলি পূরণ করার জন্য ভারত কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো দীর্ঘমেয়াদে সার আমদানির জন্য আলোচনা শুরু করেছে। তিনি বলেন, রাশিয়ান আমদানিকারকরা বিনিময়ের আওতায় ভারত থেকে তাজা খামারের পণ্য, চিকিৎসা ডিভাইস, অটো যন্ত্রাংশ এবং অন্যান্য মূল পণ্য আমদানি করবে। ইউক্রেন যুদ্ধের কারণে সারের বিশ্বব্যাপী মূল্যবৃদ্ধির মধ্যে, মোদি সরকার ২১ মে বলেছে যে, সরকার কৃষকদের দাম থেকে বাঁচাতে ₹১.১০ লক্ষ কোটির অতিরিক্ত সার ভর্তুকি দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ