Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টানা চার সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্র মাতাচ্ছে ‘রিকশা গার্ল’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ৯:৫৯ এএম

গত ৫ মে নিউ ইয়র্কের ম্যানহাটনে ঐতিহ্যবাহী মুভি থিয়েটার ‘ভিলেজ ইস্ট বাই অ্যাঞ্জেলিকা’য় জমকালো আয়োজনের মাধ্যমে অনুষ্ঠিত হয় অমিতাভ রেজার আলোচিত সিনেমা ‘রিকশা গার্ল’-এর প্রিমিয়ার। পরিচালক ও কলা-কুশলীদের সঙ্গে নিয়ে নিউ ইয়র্কে চলচ্চিত্রটি উপভোগ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সহ অন্যান্যরা।

প্রিমিয়ারের পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে টানা চতুর্থ সপ্তাহেও প্রদর্শনী হচ্ছে ‘রিকশা গার্ল’-এর। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা ও ক্যালিফোর্নিয়ার দর্শকরা চলচ্চিত্রটি উপভোগ করেছেন। এর আগে, রিকশা গার্ল এর স্ক্রিনিং হয়েছে যুক্তরাষ্ট্রের ১৮ অঙ্গরাজ্যের ৫২ শহরে।

বাংলাদেশে মুক্তির অপেক্ষায় থাকা ‘রিকশা গার্ল’ অমিতাভ রেজার দ্বিতীয় চলচ্চিত্র। এর আগে তার নির্মিত ‘আয়নাবাজি’ চলচ্চিত্রটি দেশে বেশ দর্শকপ্রিয়তা পায়।‘রিকশা গার্ল’ সিনেমাটি পুরো মে মাস জুড়ে নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, টেক্সাস, ম্যাসাচুসেটস, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ফ্লোরিডা, ওহিও, ওকলাহোমা, লুইসিয়ানা, অ্যারিজোনা, ওরেগন, উত্তর ক্যারোলিনা, ইলিনয়, মিশিগান, ওয়াশিংটন এবং ক্যালিফোর্নিয়া রাজ্যগুলিতে দেখানো হয়।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোর সাহিত্য অবলম্বনে নির্মিত হয়েছে ‘রিকশা গার্ল’। ‘নাইমা’ নামের এক কিশোরী’কে ঘিরে আবর্তিত হয়েছে এ সিনেমার গল্প। শিল্পী ‘নভেরা রহমান’ সিনেমাতে ‘নাইমা’ চরিত্রে অভিনয় করেছেন। সিনেমাটিতে আরও রয়েছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, এ্যালেন শুভ্র ও অন্যরা। ‘রিকশা গার্ল’র চিত্রনাট্য লিখেছেন নাসিফ ফারুক আমিন ও শর্বরী জোহরা আহমেদ।

‘রিকশা গার্ল’ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ‘প্রেসকট ফিল্ম ফেস্টিভ্যাল’, জার্মানির ‘শ্লিঙ্গেল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’ সহ বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছে ও সিনেমাবোদ্ধাদের প্রশংসা কুড়িয়েছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’ সিনেমার প্রযোজকরা হলেন, জিয়াউদ্দিন আদিল, ফরিদুর রেজা সাগর ও এরিক জে অ্যাডামস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ