Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মেগা ফাইভ-জি স্পেকট্রাম নিলামের পরিকল্পনা করছে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ৯:১১ এএম

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিযোগাযোগ বাজার হিসাবে ২০২২-২৩ অর্থবছরের মধ্যে টেলিকম সেবা প্রদানকারীদের মাধ্যমে মেগা ফাইভ-জি মোবাইল সার্ভিস চালু করার পরিকল্পনা করছে। ২০২২ সালে স্পেকট্রাম নিলামের কাজ ইতিমধ্যেই শুরু করেছে দেশটি৷-সউদি গেজেট

টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মতে, দ্য হিন্দু সংবাদপত্রের একটি প্রতিবেদনে টেলিকম অপারেটর এবং তাদের লবিং গ্রুপগুলি উচ্চ মূল্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করলেও ভারতে ফাইভ-জি স্পেকট্রাম নিলাম পরিকল্পনা অনুযায়ী চলবে। টিআরএআই প্রস্তাবিত স্পেকট্রাম মূল্য খুব বেশি। ইন্ডাস্ট্রি ৯০% কম দামের সুপারিশ করেছে। এবং শুধুমাত্র ৩৫-৪০% দাম কমানোর সুপারিশ করেছে। তাই ফাইভ-জি স্পেকট্রাম নিলামের সুপারিশভারতের টেলিকম রেগুলেটরি অথরিটির প্রতি গভীরভাবে হতাশাজনক প্রতিক্রিয়া জানিয়েছে সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (সিওএএল)।

বৈষ্ণব বিশ্বাস করেন যে, ফাইভ-জি পরিষেবা রোলআউট আগস্ট বা সেপ্টেম্বরে ঘটবে, যা কিছুটা আশাবাদী বলে মনে হচ্ছে।কারণ, অতীতে টেলিকম সংস্থাগুলি বলেছিল যে, তাদের ফাইভ-জি পরিষেবাগুলি চালু করতে স্পেকট্রাম নিলাম থেকে ছয় মাস সময় লাগবে৷ অতি সম্প্রতি বলা হচ্ছে, টেলকোগুলিকে তাদের ফাইভ-জি নেটওয়ার্কগুলো পরীক্ষা করার জন্য মে ২০২২ পর্যন্ত বর্ধিত সময় দেওয়া হয়েছে। তাদের পক্ষে ফাইভ-জি এর বাণিজ্যিক রোলআউট দ্রুত-ট্র্যাক করা সম্ভব হতে পারে। অথবা অতীতে যেমন জিও তার ফোর-জি-শুধু নেটওয়ার্ক বিটা পরীক্ষা করেছে, টেলকোগুলি একটি বিস্তৃত বাণিজ্যিক রোলআউটের আগে সীমিত পদ্ধতিতে ফাইভ-জি পরিষেবাগুলি রোল আউট করতে পারে।

সরকার যে ফাইভ-জি সার্ভিসগুলো চালু করতে আগ্রহী, তা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ তার ২০২২-২৩ সালের বাজেট বক্তৃতার সময় ফাইভ-জি মোবাইল পরিষেবাগুলি চালু করা হবে বলে স্পষ্ট ঘোষণা দিয়েছেন। তিনি বলেছিলেন, এয়ারটেল, রিলায়েন্স জিও এবং ভিসহ সমস্ত শীর্ষস্থানীয় টেলিকম সংস্থাগুলি তাদের ফাইভ-জি নেটওয়ার্কগুলি বিভিন্ন পরীক্ষার অধীনে পরীক্ষা করছে৷ সরকার টেলকো এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথেও আলোচনা করছে এই বছর যে স্পেকট্রাম নিলাম করা হবে।

এটি অস্ট্রেলিয়া এবং জাপান সহ সমমনা অংশীদারদের সাথে সহযোগিতার সুযোগ উন্মুক্ত করেছে। ভারত এর আগে ফাইভ-জি প্রবর্তনের অন্বেষণ করার জন্য চীনের পক্ষ থেকে তীব্র প্রচেষ্টা চালিয়েছিল। কারণ, এটি ভারতের গোপনীয়তা এবং নিরাপত্তার সাথে আপস করবে। সাম্প্রতিক যোগাযোগে, টেলিকম সেক্টর ওয়াচডগ টিআরএআই একাধিক ব্যান্ড জুড়ে প্রায় সাড়ে ৭ লক্ষ কোটি টাকার এয়ারওয়েভ নিলামে নেয়ার পরিকল্পনার বিশদ বিবরণ দিয়েছে৷



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ