Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ন্যাটো মিত্ররা ব্লকে তুরস্কের অবদান ভুলে গেছে

দ্য ইকোনোমিস্টে লেখা বিশেষ নিবন্ধে এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ১২:০৩ এএম

প্রেসিডেন্ট প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ন্যাটো মিত্রদের সমালোচনা করেছেন সামরিক ব্লকে তুরস্কের অবদানকে উপেক্ষা করার জন্য যখন তাদের জাতীয় নিরাপত্তার জন্য কোনো হুমকি নেই। তবে, আঙ্কারা তুরস্কের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থনের জন্য সুইডেন এবং ফিনল্যান্ডের সদস্যতার বিরোধিতা করছে।
গতকাল সোমবার ব্রিটিশ সাপ্তাহিক দ্য ইকোনমিস্টের জন্য লেখা একটি বিশেষ নিবন্ধে এরদোগান বলেছেন যে, তার দেশের বর্ধিত প্রতিরক্ষামূলক ক্ষমতা জোটের স্থিতিস্থাপকতা এবং শক্তিতে অবদান রেখেছে।
তিনি বলেন, ‘যেখানে আমাদের অংশীদাররা সর্বদা ন্যাটোর যৌথ নিরাপত্তা মিশনে তুরস্কের অবদানের প্রশংসা করেছে, আর যখন তাদের জাতীয় নিরাপত্তার জন্য কোনো হুমকি ছিল না তখন তারা দ্রুত এটি ভুলে গিয়েছিল। তুরস্ক ছাড়া দীর্ঘমেয়াদে স্থিতিশীলতা অর্জন করা সম্ভব বলে মনে করেন।

তিনি ব্যাখ্যা করেন যে, তাৎক্ষণিক হুমকি দূর করার পরে তারা ভূ-রাজনৈতিক বাস্তবতা এবং এ অঞ্চলে উদ্ভূত সম্ভাব্য হুমকিগুলোকে উপেক্ষা করেছে।
এরদোগান উল্লেখ করেন যে, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার হুমকি সম্প্রতি পরিবর্তিত হয়েছে, যার ফলে অনেকেই বিশ্বাস করে যে, ন্যাটো একটি ‘সেকেলে’ সংস্থা এবং তার লক্ষ্য পূরণ করা বন্ধ করে দিয়েছে। ফরাসি প্রেসিডেন্ট এমনকি ২০১৯ সালে বলেছিলেন যে, ব্লকটি ‘মস্তিষ্কের মৃত্যু’ অনুভব করছে। তিনি এই বলে চালিয়ে যান যে, একই লোকেরা ন্যাটোতে তুরস্কের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে, যা তিনি বলেন যে, জোটটিকে বহু বছর ব্যয় করতে হয়েছে।

তুরস্ক বিশ্বাস করে না যে, কিছু সদস্য রাষ্ট্রের অদূরদর্শী এবং কখনও কখনও বেপরোয়া মনোভাব একটি ব্লক হিসাবে ন্যাটোর অবস্থানকে প্রতিফলিত করে, প্রেসিডেন্ট যোগ করেছেন যে, আঙ্কারা জোটের গুরুত্বের ওপর জোর দিয়েছে এবং সদস্য দেশগুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।
এ আহ্বান আন্তর্জাতিক ব্যবস্থায় ক্রমবর্ধমান অস্থিতিশীলতার সাথে আমাদের দেশের প্রতিক্রিয়ার সাথে সঙ্গতিপূর্ণ হয়েছিল।

এরদোগান তুরস্কের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন এবং যুক্তি দেন যে, ন্যাটো - অন্যান্য সমস্ত আন্তর্জাতিক সংস্থার মতো - উদীয়মান নিরাপত্তা হুমকি মোকাবেলায় কিছু সংস্কার বাস্তবায়ন করা উচিত।
তিনি বলেন, ‘বিশেষ করে সন্ত্রাসবাদের বিষয়ে, অনেক সদস্য রাষ্ট্রের বিরুদ্ধে সরাসরি আক্রমণ সত্ত্বেও, যৌথ পদক্ষেপের অভাব নিরাপত্তা সহযোগিতাকে ক্ষুণ্ন করেছে এবং সংগঠনের বিষয়ে ন্যাটো দেশগুলোর নাগরিকদের মধ্যে গভীর অবিশ্বাসের জন্ম দিয়েছে’।

‘তুরস্ক সমস্ত ন্যাটো শীর্ষ সম্মেলনে এ প্রবণতাটি তুলে ধরেছে এবং জোর দিয়েছিল যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধকে রূপান্তরিত করার জন্য আন্তর্জাতিক সহযোগিতা অত্যাবশ্যক ছিল। আমরা চেয়েছিলাম ন্যাটো সন্ত্রাসী সংগঠনগুলোর সাথে মোকাবিলা করার সময় গোয়েন্দা এবং সামরিক বিষয়ে আরো ভাল সহযোগিতা করুক, শুধুমাত্র সন্ত্রাসী হামলা প্রতিরোধে নয় বরং তার সীমান্তের মধ্যে সন্ত্রাসী অর্থায়ন এবং নিয়োগ বন্ধ করতেও। ন্যাটো এবং আমরা এই অবস্থানে প্রতিশ্রুতিবদ্ধ’।

তুরস্কের প্রত্যাশা এবং প্রার্থনা সঠিক ছিল : এরদোগান ইঙ্গিত দিয়েছেন যে, তুরস্ক তার সীমান্ত, আকাশসীমা এবং মানব নিরাপত্তা নিশ্চিত করতে তুরস্কের প্রতিবেশী অঞ্চলে একাধিক গৃহযুদ্ধ শুরু হওয়ার সাথে সাথে ন্যাটোর কাছে বৈধ এবং প্রয়োজনীয় দাবি করেছে। তিনি উল্লেখ করেন যে, ‘আমাদের দেশ, যেটি মূলত পরিত্যক্ত ছিল, এসব সঙ্কট নিজেরাই মোকাবেলা করেছে এবং সেই প্রচেষ্টার সময় একটি ভারী মূল্য দিয়েছে। হাস্যকরভাবে, ন্যাটোর ছত্রছায়ায় গৃহীত যেকোনো পদক্ষেপ ভবিষ্যতের সঙ্ঘাত ও সঙ্কটের জন্য জোটকে প্রস্তুত করবে’।

তিনি ব্যাখ্যা করেন, ‘ইউক্রেনের যুদ্ধ থেকে উদ্ভূত নতুন পরিস্থিতি প্রমাণ করে যে, তুরস্কের প্রত্যাশা এবং আহ্বান সঠিক ছিল। কিছু সদস্য রাষ্ট্র, হঠাৎ করে তুরস্কের ভূ-রাজনৈতিক অবস্থান বুঝতে পেরে যেখানে সংঘর্ষ ব্যাপকভাবে বিঘ্নিত হয়েছিল, অনুভব করেছিল যে, অতীতে আমাদের কিছু পদক্ষেপ নেওয়া সঠিক ছিল। তুরস্ক ন্যাটো সদস্যদেরকে সামনের ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকতে বলা ঠিক ছিল এবং যারা ন্যাটোকে অপ্রাসঙ্গিক বলে যুক্তি দিয়েছিল, তুরস্কের একথা বলা একেবারেই সঠিক ছিল যে, সংস্থাটি ক্রমবর্ধমান গুরুত্ব পাবে’। সূত্র : ডেইলি আল-সাবাহ।



 

Show all comments
  • আকিব ১ জুন, ২০২২, ১:২২ এএম says : 0
    বর্তমানে তুরস্ক সারা বিশ্বে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ