Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সেভেরোদনেৎস্কে রুশ হামলায় ১৫০০ নিহত, দাবি স্থানীয় মেয়রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ২:৫৫ পিএম

ইউক্রেনের সেভেরোদনেৎস্কে বৃহস্পতিবারের রুশ হামলায় ১ হাজার ৫০০ জন নিহত হয়েছে বলে দাবি করেছেন সেখানকার স্থানীয় মেয়র অলেক্সান্ডার স্ট্রিউক। আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

মেয়র অলেক্সান্ডার স্ট্রিউক বলেছেন, শহরটিতে ১২ থেকে ১৩ হাজার মানুষ এখনো আছে। সেখানে রুশ সেনাদের হামলায় ৬০ শতাংশ ভবন ধ্বংস হয়ে গেছে। ওই অঞ্চল থেকে মাত্র ১২ জনকে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। শহরটির মেয়র ওলেক্সান্ডার স্ট্রিউক বলেন, রাশিয়া ও ইউক্রেনের যোদ্ধাদের মধ্যে সেভেরোদোনেতস্কে ভয়াবহ লড়াই চললেও এখনও প্রায় ১২ হাজার থেকে ১৩ হাজার মানুষ শহরটিতে অবস্থান করছেন। এছাড়া উভয়পক্ষের এই লড়াইয়ে শহরটির ৬০ শতাংশ আবাসিক ভবন ধ্বংস হয়ে গেছে বলেও জানিয়েছেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক চলা রাশিয়ার সর্বাত্মক এই হামলা সম্প্রতি গড়িয়েছে চতুর্থ মাসে।
রাশিয়া অবশ্য তিনমাস ধরে সামরিক অভিযান চালালেও রুশ সেনারা প্রাথমিকভাবে প্রায় পুরো ইউক্রেনীয় ভূখণ্ডে হামলা পরিচালনা করে। তবে পরে সেই অবস্থান থেকে সরে এসে রাশিয়ার সামরিক বাহিনী মূল মনোযোগ দেয় ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায়। মূলত তখন থেকে এই অঞ্চলে ব্যাপক গোলাবর্ষণ করে যাচ্ছে রুশ সেনারা।

আরও স্পষ্ট করে বললে, রুশ-ভাষী মানুষকে রক্ষা এবং রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার কথা বলে দোনেতস্ক ও লুহানস্ক অঞ্চল নিয়ে গঠিত ডনবাস ভূখণ্ড দখলের চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী। আর এতেই রুশ সেনাদের ব্যাপক গোলাবর্ষণে বিধ্বস্ত হচ্ছে ইউক্রেনের এই শিল্প এলাকা।
বিবিসি বলছে, বর্তমানে ডনবাসের লুহানস্ক অঞ্চলের একমাত্র সেভেরোদোনেতস্ক এলাকাটিই ইউক্রেনের সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। তবে রাশিয়ার সামরিক বাহিনী এটিকে ইউক্রেন নিয়ন্ত্রিত বাকি ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Amirul Muminin ২৭ মে, ২০২২, ১০:৩১ পিএম says : 0
    একমাত্র ন্যাটো সম্প্রসারণ বন্ধ করলেই যুদ্ধ বন্ধ হবে। কারণ রাশিয়া মনেকরে ন্যাটো রাশিয়ার অস্তিত্ব ধংশ করার জন্য এবং পৃথিবীতে একক কর্তৃত্ব প্রতিষ্ঠা করার জন্য আমেরিকা ন্যাটো সম্প্রসারণ করছে।
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ২৭ মে, ২০২২, ৩:১২ পিএম says : 0
    এরদায়ী এক মাত্র জেলেনসকি,নাদিমের পুতিন নয়,হারমজাদা সাধারণ জনগণ কে আটকে রাখে,যেহেতু রাশিয়া আক্রম করতে না পারে,এতেই মানুষ গুলি মরছে,কিন্তু রাশিয়ার সাথে টিকবে না যদি ইউরোপের এবং আমেরিকার সব অস্ত্র নিয়ে আসেন ইউক্রেন এর জেলেনসকি। এই জন্য জেলেনসকি কে ফাঁসি দিতে হবে,এবং জরুরি পদক্ষেপ নিতে হবে ইউক্রেন এর জনগণ,অন্যথায় ইউক্রেন এর কিছু থাকবে না,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ