Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সম্পর্ক মেরামতে নেপাল যাচ্ছেন মোদি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১১:৫৭ এএম

আগামী ১৬ মে নেপাল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবারের আমন্ত্রণে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নেপালে যাবেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের কুশিনগর বিমানবন্দর থেকে হেলিকপ্টার নিয়ে গৌতম বুদ্ধার জন্মস্থান লুম্বিনীতে পৌঁছবেন। সেখানে দুই দেশের প্রধানমন্ত্রী বৌদ্ধ বিহারের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

জানা গিয়েছে, এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করা নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি নেপালের জনকপুর সীতা মন্দির এবং মুক্তিনাথ বিষ্ণু মন্দির পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথমবার তিনি নেপাল সফরে যাচ্ছেন।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দুই মাস পেরিয়েছে। এ যুদ্ধ কবে শেষ হবে, তার সঠিক জবাব দিতে পারছে না বিশ্লেষকরা। তবে ইউক্রেন যুদ্ধে বদলে যাওয়া ভূকৌশলগত পরিস্থিতিতে পশ্চিমাদের দৃষ্টির কেন্দ্রবিন্দুতে ভারত। এই পরিস্থিতিতে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতিবেশী শক্তিকে সুসংহত করার লক্ষ্যে কাজ করছে নরেন্দ্র মোদি সরকার। তারই অংশ হিসেবে এ সফর মোদির।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, নেপালের রাজনৈতিক মানচিত্রে উত্তরাখণ্ডের কালাপানি-লিপুলেখ-লিম্পিয়াধুরার ত্রিভুজাকার এলাকা যোগ করা নিয়ে দীর্ঘ বিতর্কের পর প্রধানমন্ত্রীর সফরকে গুরুৎপূর্ণ মনে করছেন বিশ্লেষকরা।

নেপাল ও ভারতের মধ্যে ১৬ হাজার কিলোমিটারের বেশি খোলা সীমান্ত রয়েছে। তার মধ্যে বেশ কয়েকটি জায়গা নিয়ে দু’দেশের মধ্যে বিরোধ রয়েছে। বিরোধের কেন্দ্রে রয়েছে কালাপানি, লিপুলেখ।

অন্যদিকে নেপাল চায় ভারতের সাথে লুম্বিনী ও নেপালগঞ্জকে সংযুক্ত করতে। তবে নেপাল সীমান্তের কাছে গোরক্ষপুরে ভারতের প্রতিরক্ষা ঘাঁটি রয়েছে বলে নেপালের ওই চাওয়ায় আপত্তি রয়েছে দিল্লির। বিষয়টি নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকে সরব হবে নেপাল।
তাৎপর্যপূর্ণভাবে লুম্বিনীতে ভারতীয় সীমান্তের কাছেই একটি বিমানবন্দর তৈরি করেছে চীন। সেই বিমানবন্দর শের বাহাদুর দেউবা দ্রুত উদ্বোধন করা হবে বলে খবর প্রকাশ হয়েছে। মোদি লুম্বিনী যাবেন ঠিকই কিন্তু ওই বিমানবন্দরে অবতরণ করবেন না। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ