Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে পালাননি শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী! জানাল হাই কমিশন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৩:১৬ পিএম

শ্রীলঙ্কার নেট মাধ্যমে খবরটি বেশ জোরালো ভাবেই ছড়িয়েছিল। প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সমালোচকরা তো বটেই সমর্থকরাও বলছিলেন দেশের সীমানা পেরিয়ে সপরিবারে ভারতে গিয়ে আশ্রয় নিয়েছেন তিনি। তবে ভারত ‘খবর’টিকে গুজব বলে উড়িয়ে দিয়েছে।

মঙ্গলবার রাতে এ নিয়ে বিতর্কের মধ্যেই কলম্বোর ভারতীয় দূতাবাস জানিয়েছে, রাজাপক্ষের ভারতে যাওয়া বা আশ্রয় নেওয়ার ব্যাপারে নেট মাধ্যমে যা যা দাবি করা হয়েছে, তার পুরোটাই রটনা। এ ব্যাপারে একটি টুইটে স্পষ্ট করে ভারতীয় হাই কমিশনার জানিয়েছে, ‘এটি একটি ভুয়া খবর এবং সর্বৈব মিথ্যা। শ্রীলঙ্কার প্রাক্তন প্রধানমন্ত্রীকে কোনও রকম আশ্রয় দেয়নি ভারত।’

সোমবারই দেশের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন মাহিন্দা। তারপর থেকেই বিরোধীরা তার গ্রেফতারের দাবি তুলেছেন। সূত্রের খবর, পদত্যাগ করার পরের দিন অর্থাৎ মঙ্গলবার সকালেই তিনি তার দফতর এবং শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবন ‘টেম্পল ট্রি’ ছেড়ে চলে যান। তার পরই তার সপরিবার দেশ ছাড়ার খবর ছড়িয়ে পড়ে সর্বত্র।

৭৬ বছর বয়স মাহিন্দার। প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পর সোমবারই ভারত জানিয়েছিল, ভারত শ্রীলঙ্কার পাশে আছে। শ্রীলঙ্কার গণতন্ত্র রক্ষা করতে সাহায্য করবে ভারতের সরকার। তাই মঙ্গলবার মাহিন্দা সপরিবারে উধাও হওয়ার পর অনেকেই ভেবে নিয়েছিলেন বন্ধু দেশ ভারতেই হয়তো তিনি আশ্রয় নেবেন। নেট মাধ্যমেও দ্রুত খবরটি ছড়িয়ে পড়ে।

পরে ভারতীয় হাই কমিশনারের তরফে একটি টুইটে লেখা হয়, ‘কলম্বোর ভারতীয় দূতাবাস সম্প্রতিই জেনেছে শ্রীলঙ্কার কয়েকজন রাজনীতিক সপরিবার ভারতে আশ্রয় নেওয়ার একটি ভুল খবর নেট মাধ্যমে ছড়িয়ে পড়েছে। খবরটি শুধু ভুয়া তা-ই নয়, বিষয়টি আগাগোড়া মিথ্যা। ভারত এই রটনাকে অস্বীকার করছে।’ সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ