Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে ধ্বংসস্তূপের নীচে লাশের সারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১১:১৪ এএম

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ইজিয়াম শহরে একটি ধ্বংসস্তূপের নিচে ৪৪টি মরদেহের সন্ধান পাওয়া গেছে। রুশ হামলায় ধ্বংস হওয়া একটি ভবনের নিচে বেসামরিক নাগরিকের মরদেহ শনাক্ত করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসির।

গত মার্চে রাশিয়া হামলা জোরদার করলে ওই পাঁচতলা ভবনটির বেজমেন্টে আশ্রয় নেন বাসিন্দরা। স্থানীয় এক কর্মকর্তা সংবাদমাধ্যম বিবিসিকে জানান, উদ্ধারকারীরা কেবল ভবনটির কাছে পৌঁছেছে। ধ্বংসস্তূপে আরও মরদেহ শনাক্ত হওয়ার আশঙ্কা রয়েছে। কারণ, একই রাস্তায় আরেকটি আবাসিক ভবন লক্ষ্য করে হামলা চালায় রাশিয়া।

ইজিয়াম শহরের মেয়র ভ্যালেরি মার্চেনকো বলেন, ‘আমরা জানি সেখানেও অনেকে থাকত। উদ্ধার তৎপরতা চলছে। আমার ধারণা, শিগগিরই সেখানে আরও মরদেহ পাওয়া যাবে।’

রাশিয়া ১ এপ্রিল শহরটির নিয়ন্ত্রণে নেয়। এরপর থেকেই রুশ সেনারা অবস্থান করছে। তবে হারানো জায়গা পুনরুদ্ধারে লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় যোদ্ধারা।

এর আগে কিয়েভের আশপাশ থেকে গণকবরের সন্ধান মেলে। রুশ বাহিনী যেসব জায়গা ছেড়ে গেছে, সেখানে অনেক বেসামরিক নাগরিকের লাশ পাওয়া যায়। বিশেষ করে ইউক্রেনের বুচা শহরে রুশ বাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইজিয়াম দনবাসের প্রবেশদ্বার হিসেবে পরিচিত। এটি ইউক্রেনের পুরোনো কয়লা ও ইস্পাত উৎপাদনকারী অঞ্চলের অংশ এবং রুশ সামরিক বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ একটি শহর।



 

Show all comments
  • Md. Sanaullah Sarker ১১ মে, ২০২২, ২:৪৬ পিএম says : 0
    I don't like this Russian activities.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ