Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজেপির দাবি কুতুব মিনার ও দিল্লির বহু রাস্তার নাম বদলের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১০:৩৫ এএম

শাহজাহানের তৈরি তাজমহল কোনো দিন ‘তেজো মহালয়া’ নামে মন্দির ছিল কিনা, তা খতিয়ে দেখতে একটি তথ্য অনুসন্ধানী দল গড়ার আবেদন জানিয়ে ইলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চে সম্প্রতি আবেদন করেছিল বিজেপি।

তাজমহলের বন্ধ থাকা কক্ষগুলো খুলে তা খতিয়ে দেখারও আর্জি জানানো হয়। সেই ঘটনার রেশ কাটার আগেই এবার শাহাজহানের নামাঙ্কিত রাস্তার নাম বদলেরও দাবি জানাল বিজেপি। আবার কুতুব মিনারের নামবদল করে বিষ্ণু স্তম্ভ রাখার দাবি জানিয়ে প্রতিবাদে শামিল হয়েছে হিন্দুত্ববাদী সংগঠনও। বিরোধীদের অভিযোগ, দৈনন্দিন সমস্যা থেকে নজর ঘোরাতেই নামবদলের কৌশল বিজেপির।

আজ মহাকাল মানব সেবা এবং আরো কিছু হিন্দুত্ববাদী সংগঠনের প্রতিনিধিরা প্ল্যাকার্ড হাতে উপস্থিত হন কুতুব মিনারের সামনে। ইউনেসকোর ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ তকমাপ্রাপ্ত এই স্থাপত্যের নামবদলের দাবিতে স্লোগানও দেয়া হয়। হনুমান চালিসাও পাঠ করেন তারা। পরিস্থিতি সামলাতে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয় সেখানে।

দিল্লির কিছু রাস্তার নাম বদলেরও দাবি জানিয়ে আজই সরব হয়েছে দিল্লি বিজেপি। উত্তর দিল্লি পৌরসভাকে চিঠি লিখে দিল্লি বিজেপির প্রধান আদেশ গুপ্ত জানিয়েছেন, শাহজহান রোড, তুঘলক রোড, আকবর রোড, আওরঙ্গজেব লেন, হুমায়ুন রোডের নাম পরিবর্তন করার সুপারিশ করেছেন। বলা হয়েছে, মোগল আমলে দাসত্বের প্রতীক স্বরূপ এই রাস্তাগুলোর নাম পরিবর্তন করা হোক।

বিজেপি নেতা গুপ্তের পরামর্শ তুঘলক রোডের নাম বদলে করা হোক গুরু গোবিন্দ সিংহ মার্গ। একই ভাবে আকবর রোড, আওরঙ্গজেব লেন, হুমায়ুন রোড, শাহজহান রোডের নাম পরিবর্তন করে যথাক্রমে মহারানা প্রতাপ রোড, আব্দুল কালাম লেন, মহর্ষি বাল্মীকি রোড এবং জেনারেল বিপিন রাওয়ত করা হোক। এর পাশাপাশি বাবর লেনের নাম পাল্টে ক্ষুদিরাম বসুর নামে রাখার প্রস্তাবও দিয়েছেন তিনি।


প্রসঙ্গত ২৪ আকবর রোডে রয়েছে কংগ্রেসের সদর দফতর। রাস্তার নাম বদলের বিষয়টি খতিয়ে দেখবে ১৩ সদস্যের উত্তর দিল্লি পৌরসভা। নাম বদলের প্রস্তাব এলে সাধারণত প্রস্তাবিত নামটির সাথে জড়িত ইতিহাস, ভাবাবেগ প্রভৃতি বিষয় বিচার করা হয়। কিন্তু উত্তর দিল্লি পৌরসভায় নাম বদলকে ব্যতিক্রমী বিষয় বলে চিহ্নিত করা হয়েছে। ফলে সেখানে দিল্লি বিজেপির প্রধানের আবেদন কীভাবে দেখা হবে, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।
সূত্র : আনন্দবাজার



 

Show all comments
  • ABU ABDULLAH ১১ মে, ২০২২, ৪:০৩ পিএম says : 0
    আমাদের দেশে প্রথমত ব্রাহ্মণবাড়িয়ার নাম পরিবর্তন করিতে হইবে পরে বাকি হিন্দুয়ানী নাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ