Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাইডেনের আমেরিকাস সম্মেলন বর্জনের হিড়িক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১০:১০ এএম

আগামী মাসে যুক্তরাষ্ট্রে আয়োজিত ‘আমেরিকাস সামিট’ শীর্ষ সম্মেলনে যোগ না দেয়ার ঘোষণা দিয়েছে মেক্সিকো ও ব্রাজিল। মঙ্গলবার (১০ মে) লাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশ দুটির নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন।

মেক্সিকান রাষ্ট্রপতি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর জানান, আমেরিকা অঞ্চলের সমস্ত দেশকে আমন্ত্রণ জানানো না হলে তিনি আমেরিকাস সামিটে যোগ দিবেন না। খবর রয়টার্স।

তিনি বলেন, ‘‘যদি তাদের বাদ দেওয়া হয়, যদি সবাইকে আমন্ত্রণ না করা হয়। মেক্সিকান সরকারের একজন প্রতিনিধি যাবেন, কিন্তু আমি যাব না।’’ ওব্রাডর স্পষ্ট জানতে চান কিউবা, নিকারাগুয়া এবং ভেনিজুয়েলাকে আমন্ত্রণ জানানো হবে কি না?

অজানা কারণে আমেরিকাস সামিট বর্জনের ঘোষণা দিয়েছেন ব্রাজিলের উগ্র ডানপন্থী রাষ্ট্রপতি জেইর বলসোনারো। তার পক্ষে দুজন ব্রাজিলীয় কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। যদিও ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ‘‘এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।’’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ঘনিষ্ঠ বলসোনারোর সঙ্গে দহরম মহরম রয়েছে বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেনের। এমনকি বাইডেনের নির্বাচনী বিজয়ের পর শুভেচ্ছা বার্তাও পাঠায়নি ব্রাজিল।

এদিকে সম্মেলনে আমন্ত্রণের বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেছেন, ‘‘সম্মেলনের আয়োজক হিসেবে হোয়াইট হাউসই নির্ধারণ করবে কাকে আমন্ত্রণ জানানো হবে।’’

১৯৯৪ সালে মিয়ামিতে উদ্বোধনী সম্মেলনের পর আবারও যুক্তরাষ্ট্র নবম শীর্ষ সম্মেলনের আয়োজন করতে চলছে। এটি প্রতি তিন বছর পরপর অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ