Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনায় সরকারি নথির চেয়ে তিনগুণ বেশি মৃত্যু ভারতে

ডব্লিউএইচও’র চাঞ্চল্যকর দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০১ এএম

সরকারি পরিসংখ্যান যাই বলুক, কোভিডের জেরে বাস্তবে মৃতের সংখ্যা আরো কয়েকগুণ বেশি। সেটা অন্তত তিনগুণ। এমনটাই মনে করছে বিশ্ব স্বাস্থ্যসংস্থা ডব্লিউএইচও। বৃহস্পতিবার এ ব্যাপারে হু-এর তরফে জানানো হয়েছে, তাদের ধারণা, কোভিডের জেরে বিশ্বে অন্তত দেড় কোটি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বে সরকারি নথি অনুযায়ী, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১-এর ফেব্রুয়ারি পর্যন্ত কোভিডে মৃতের সংখ্যা ৫৪ লাখের কিছু বেশি। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য মানতে নারাজ। সংস্থার দাবি, বলা হচ্ছে অন্য রোগে। কিন্তু আসলে কোভিডের প্রভাবেও বহু লোকের মৃত্যু হয়েছে।
এমন বহু মানুষ আচমকা মারা গেছেন, যাঁদের মারা যাওয়ার কথা ছিল না। কিন্তু, দেখা গেছে যে, কারো অঙ্গ বিকল হয়ে গেছে কোভিডের জন্য। আবার কারো অন্য রোগ ছিল। কোভিড সেই মৃত্যু ত্বরান্বিত করেছে। এমন ব্যক্তির সংখ্যা গোটা বিশ্বেই যথেষ্ট। ওসব ব্যক্তির মৃত্যু অন্য রোগে হলেও মৃত্যুর আগে বা পরে নমুনা পরীক্ষায় তাঁদের করোনা ধরা পড়েছে। আর, তারই প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করছে, কোভিডে প্রকৃত মৃত্যুর সংখ্যা সরকারি পরিসংখ্যানের চেয়ে অন্তত তিন গুণ বেশি।
আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ডব্লিউএইচও-এর বিশেষ প্যানেল, গত কয়েক মাস ধরে কোভিডে মৃত্যুর পরিসংখ্যান নিয়ে কাজ করে চলেছে। জাতীয় এবং স্থানীয় তথ্য তারা মিলিয়ে দেখছেন। যেখানে এ ব্যাপারে পরিসংখ্যান নিয়ে মতভেদ আছে, তা-ও তারা খতিয়ে দেখছেন। আর, বিশেষজ্ঞরা সেসব দেখেই মনে করছেন, করোনায় বাস্তবে মৃত্যুর সংখ্যাটা অনেক বেশি। সেটা নানা কারণে বিভিনড়ব রাষ্ট্র গোপন করে গিয়েছে। আর, তাঁদের পাওয়া তথ্য ধরেই এখন এগিয়ে চলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা। করোনার আগে গত এক শতাব্দীর কাছাকাছি সময়ে অন্যান্য মহামারীতে কতজনের মৃত্যু হয়েছিল, তার সঙ্গে করোনায় মৃত্যুর পরিসংখ্যান তারা তুলনা করে দেখছেন। ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু-এ প্রায় ৫ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। আবার ১৯৮০ সাল নাগাদ শুরু হওয়া এইচআইভিতে এখনও পর্যন্ত ৩ কোটি ৬০ লাখ মানুষের মৃত্যু হয়েছিল। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ