Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিন বিঘা করিডোর পরিদর্শনে আসছেন অমিত শাহ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ১১:০৬ এএম

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বহুল আলোচিত দহগ্রাম-আঙ্গরপোতা তিন বিঘা করিডোর পরিদর্শন করতে আসছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ ছাড়া বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও এক মতবিনিময় সভায় যোগ দেবেন।

শুক্রবার (৬ মে) ভোর থেকে বিজিবি ও বিএসএফ করিডোর এলাকায় নিরাপত্তা জোরদার করে দুই দেশের মানুষকে তল্লাশি শুরু করেছে।

এর আগে ২০১৫ সালে ৩১ মার্চ ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময়ের আগে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তিন বিঘায় এসেছিলেন। ছিটমহল বিনিময়ের পর এই প্রথম তিন বিঘায় আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

বর্তমানে বিএসএফের জলপাইগুড়ি সেক্টরের ৬ নং ব্যাটালিয়ন তিন বিঘা করিডোরের নিরাপত্তার দায়িত্বে রয়েছে।

জানা গেছে, দীর্ঘ ৪৭ বছর পর ১৯৯২ সালে ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তির ভিত্তিতে বহুল আলোচিত দহগ্রাম-আঙ্গরপোতা ছিটমহল পায় বাংলাদেশ। এরপর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এক ঘণ্টা পরপর করিডোর দিয়ে বাংলাদেশিদের যাতায়াতের সুযোগ দেওয়া হয়। করিডোর দিন-রাত খোলা রাখার জন্য দাবি উত্থাপিত হলে ২০০১ সালে ২৭ এপ্রিল থেকে তা সকাল সাড়ে ৬টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত খোলা রাখার ব্যবস্থা করা হয়।

সর্বশেষ গত ২০১১ সালে ৬ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত শেখ হাসিনা-মনমোহন বৈঠকে স্বাক্ষরিত চুক্তি মোতাবেক বাংলাদেশিদের যাতায়াতের জন্য তিন বিঘা করিডোর বর্তমানে ২৪ ঘণ্টা খোলা রাখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ