Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের রাজস্থানে সহিংসতায় গ্রেপ্তার ৯৭, কারফিউ বহাল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ১২:১২ পিএম

ভারতের রাজস্থানের যোধপুর এলাকায় গতকাল মঙ্গলবার ঈদের দিন ধর্মীয় পতাকা নিয়ে বিবাদ ও আগের দিন রাতে হিন্দু ও মুসলিম ধর্মাবলম্বী দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের পর কারফিউ জারি করা হয়। এরপর আজ বুধবার ওই ঘটনায় জড়িত সন্দেহে ৯৭ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে ভারতীয় পুলিশ। এ ছাড়া যোধপুরের কয়েকটি এলাকায় এখনো কারফিউ বহাল রয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

যোধপুরের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, যোধপুরের উদয় মন্দির এবং নাগোরি গেটসহ কয়েকটি এলাকায় কারফিউ অব্যাহত রয়েছে। এ ছাড়া গুজব ছড়ানো বন্ধ করতে ইন্টারনেট সরবরাহ স্থগিত রাখা হয়েছে।

যোধপুরে তিন দিনব্যাপী পরশুরাম জয়ন্তী উৎসব চলছে। এর মধ্যে মুসলিম সম্প্রদায়ের ঈদুল ফিতর চলে আসে। সোমবার রাতে উভয় সম্প্রদায়ের ধর্মীয় পতাকা টানানো নিয়ে বাগ্বিতণ্ডার সূত্রপাত হয় এবং তা থেকেই পরে লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়ে। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ সদস্যরা কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ ও লাঠিপেটা করে। এ ঘটনায় অন্তত পাঁচজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সহিংসতার জন্য বিজেপির দিকে আঙুল তুলেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি এনডিটিভিকে বলেন, ‘এটা বিজেপির এজেন্ডা। কারণ মুদ্রাস্ফীতি ও বেকারত্ব এত বেড়ে গেছে যে তারা এটা নিয়ন্ত্রণ করতে পারছে না। তাই মনোযোগ সরাতে তারা ইচ্ছাকৃতভাবে এ সহিংসতা বাঁধিয়েছে।’ সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ