Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনে যুদ্ধরত ৭৫ ভাড়াটে সেনার বিরুদ্ধে তদন্ত শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২২, ৫:৪৫ পিএম

রাশিয়ার তদন্ত কমিটি ইউক্রেনের পক্ষে শত্রুতায় অংশ নেওয়া ৭৫ জন ভাড়াটে সৈন্যের বিরুদ্ধে ফৌজদারি মামলা চালু করেছে। কমিটির চেয়ারম্যান আলেকজান্ডার বাস্ট্রিকিন রাশিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাতকারে এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার চ্যানেলটির ওয়েবসাইটে সাক্ষাৎকারের কিছু অংশ প্রকাশিত হয়েছে। তদন্ত অনুসারে, ভাড়াটেরা যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, নরওয়ে, কানাডা, জর্জিয়া এবং অন্যান্য দেশ থেকে এসেছিল। ‘উদাহরণস্বরূপ, জর্জিয়ার একজন নাগরিক, মামুলাশভিলি, ইউক্রেনের ভূখণ্ডে জর্জিয়ান ন্যাশনাল লেজিয়ন সশস্ত্র গোষ্ঠী তৈরি করেছিলেন, এর নেতা হয়েছিলেন এবং ভাড়াটে হিসাবে কমপক্ষে ২৪ জন জর্জিয়ান নাগরিককে এর কার্যকলাপে জড়িত করেছিলেন,’ বাস্ট্রিকিন আরটিকে বলেছেন।

তিনি যোগ করেছেন যে তাদের মধ্যে কয়েকজন আত্মসমর্পণ করেছে এবং তদন্তকারীরা তাদের জিজ্ঞাসাবাদ করেছে। বাস্ট্রিকিন আরও বলেন যে, রাশিয়ায় মোট ২ হাজারেরও বেশি ইউক্রেনীয় সৈনিক রয়েছে যারা স্বেচ্ছায় তাদের অস্ত্র জমা দিয়েছে, যার মধ্যে ইউক্রেন ব্রিগেডের সশস্ত্র বাহিনীর পাঁচজন কমান্ডার রয়েছে যারা ডনবাসের জনসংখ্যার বিরুদ্ধে লড়াই করেছিল।

"তদন্তকারীরা তাদের সাথে কাজ করছে, ইউক্রেনীয় শাসনের অপরাধের পরিস্থিতি সম্পর্কে অনেক বিশদ জানতে পেরেছে। এই সাক্ষ্যগুলি উদ্বেগজনক, বিশেষ করে, বিদেশী প্রশিক্ষকদের সাথে কাজ করা, সেইসাথে অন্যান্য দেশের নাগরিকদের ভাড়াটে হিসাবে অংশগ্রহণের বিষয়ে,’ রুশ তদন্ত কমিটির চেয়ারম্যান বলেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ