Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজস্থানে ব্যাপক সাম্প্রদায়িক সংঘর্ষ, ইন্টারনেট সংযোগ বন্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২২, ৩:৩৯ পিএম

ভারতে মঙ্গলবার (৩ মে) পালিত হচ্ছে মুসলিমদের অন্যতম বৃহৎ উৎসব ঈদুল ফিতর। আর এই উৎসবের মধ্যেই দেশটির রাজস্থান রাজ্যে দু’টি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে।
মূলত ধর্মীয় পতাকা লাগানোকে কেন্দ্র করে সোমবার (২ মে) রাতে উত্তাপ ছড়ায়। আগের রাতের সেই সংঘাতের পর মঙ্গলবার সকালে ফের সংঘর্ষ শুরু হয়। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়েছে, ধর্মীয় পতাকা লাগানোকে কেন্দ্র করে সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে রাজস্থান। ঈদের আগের রাতে রাজ্যটির যোধপুরের জালোরি গেট এলাকায় পতাকা তোলাকে কেন্দ্র করে প্রথমে তর্ক-বিতর্ক বাধে দুই সম্প্রদায়ের মধ্যে। একপর্যায়ে সেই তর্ক-বিতর্ক হাতাহাতিতে পৌঁছায়। এলাকাজুড়ে উত্তেজনার পরিস্থিতি অব্যাহত রয়েছে।
পরে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ঘটনাস্থলে ব্যাপক সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়। এমনকি পুলিশি নিরাপত্তায় মুসলিমদের ঈদের নামাজ পড়ার ব্যবস্থা করা হয়। শুধু তাই নয়, দাঙ্গা এড়াতে গোটা যোধপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে প্রশাসন। মূলত গুজব ছড়িয়ে পড়া রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।
এনডিটিভি বলছে, মঙ্গলবার রাজ্যের পাঁচটি এলাকা থেকে পাথর নিক্ষেপসহ আরও সহিংসতার খবর পাওয়া গেছে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শক্তি প্রয়োগ করে। এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানায়, সোমবার রাতে জনতা স্থানীয় একটি পুলিশ পোস্টে হামলা চালানোর পর তাদেরকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ এবং লাঠিচার্জ করে। এছাড়া মঙ্গলবার ভোররাতে পাথর নিক্ষেপের ঘটনায় অন্তত চার পুলিশ সদস্য আহত হয়েছেন।
পুলিশ কন্ট্রোল রুমের একজন কর্মকর্তা বার্তাসংস্থাটিকে জানিয়েছেন, ‘পাথর নিক্ষেপের ঘটনায় চার পুলিশ সদস্য আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকায় বহু সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।’
এদিকে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট যোধপুরের মানুষকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন। এছাড়া পরিস্থিতি নিয়ে আলোচনা করতে উচ্চ-পর্যায়ের বৈঠকও ডেকেছেন তিনি।
পরে টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেন, ‘যোধপুরের জালোরি গেট এলাকার এই ঘটনা দুর্ভাগ্যজনক। পুলিশ প্রশাসনকে পরিস্থিতির ওপর কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।’
উল্লেখ্য, গত তিনদিন ধরে যোধপুরে পরশুরাম জয়ন্তী উৎসব চলছে। এর সঙ্গে চলছে পবিত্র ঈদুল ফিতরের উৎসব। এর মধ্যেই যোধপুরের জালোরি গেট এলাকায় ধর্মীয় পতাকা লাগানোকে কেন্দ্র করে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ বাধে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ