Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে পালিত হলো ঈদুল ফিতর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২২, ১১:১৬ এএম

যুদ্ধ, ধ্বংসযজ্ঞ, দেশান্তরের মধ্যেই ভিন্ন এক আবহে পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন করছেন ইউক্রেনের মুসলিমরা। রুশ অভিযানের জেরে যুদ্ধবিধ্বস্ত দেশটির মানুষ সাদামাটাভাবে উদ্যাপন করছেন এবারের ঈদ। রাজধানী কিয়েভের কেন্দ্রীয় মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। স্থানীয় মুসলিমদের পাশাপাশি দেশটিতে অবস্থানরত বাংলাদেশিরাও ঈদ জামাতে অংশ নেন। বিষয়টি জানিয়েছে সংবাদ মাধ্যম আনুদোলু।
ইউক্রেনের মুসলিম কাউন্সিলের প্রেসিডেন্ট সেয়রান আরিফভ আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আনাদোলুকে জানিয়েছেন, রুশ সামরিক আগ্রাসনে ইউক্রেনের অনেক মুসলিম বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন। অনেকে দেশ ত্যাগ করে প্রতিবেশী দেশে আশ্রয় নিয়েছেন। তিনি আরও বলেন, এ পরিস্থিতিতে ইউক্রেনের মুসলিমরা দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করছেন। তিনি পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে বিশ্বের সব মুসলিমের সুখ, সমৃদ্ধি ও শান্তি কামনা করেছেন।
অনেকে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে ঈদের জামাতে শরিক হন। আবার অনেকের দেশে ফিরে যাওয়ার চেষ্টা থাকলেও বিধিনিষেধের কারণে সেটিরও কোনো উপায় নেই । খুতবায় মুফতি শেখ আহমেদ ইউক্রেনসহ মুসলিম উম্মাহর প্রতি শান্তি প্রতিষ্ঠার বিষয়ে আলোকপাত করেন।
কিয়েভ সেন্ট্রাল মসজিদের ইমাম মুফতি শেখ আহমেদ বলেন, ইসলাম শান্তির ধর্ম। আল্লাহর কাছে শুকরিয়া যে আমরা এখানে একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করতে পেরেছি। যুদ্ধ বন্ধ হয়ে শান্তি ফিরে আসুক ইউক্রেনে। পুরো বিশ্বে যেন ছড়িয়ে পড়ুক শান্তির সুবাতাস।
বিভিন্ন জরিপ মতে, প্রায় দশ লাখ মুসলমান দেশটিতে বসবাস করে, যা পুরো জনসংখ্যার এক শতাংশেরও কম। গেলো দুই বছর ইউক্রেনে মুসলমানদের ঈদ কেটেছে করোনায়। আর, এবার যুদ্ধের মাঝেই ঈদ। বিশ্বের অন্যান্য দেশের মুসলিম সম্প্রদায় ঈদের দিন যেখানে আনন্দ উচ্ছ্বাসে মাতোয়ারা থাকে, সেখানে ইউক্রেনে পালন হচ্ছে আতঙ্ক ও উৎকণ্ঠায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ