Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সমালোচনা করেও নেহরুর পররাষ্ট্রনীতিতেই মোদি সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১:১০ পিএম

স্বাধীনতার পর থেকেই ভারতের পররাষ্ট্রনীতিতে অনেক ভ্রান্তি রয়ে গিয়েছিল বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তার মতে, সেই ভ্রান্তিগুলি এখন সংশোধন করতে শুরু করেছে নরেন্দ্র মোদী সরকার। একই ভাবে ঘরোয়া নীতির প্রশ্নেও নজর দেয়া হয়নি উৎপাদন এবং প্রযুক্তির দিকে।

কূটনৈতিক শিবিরের বক্তব্য, ভারতের পুরনো পররাষ্ট্রনীতির সমালোচনা করলেও দেশ প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর প্রদর্শিত পররাষ্ট্রনীতিকেই অবলম্বন করে এগিয়েছে নয়াদিল্লি। সরকার বদল হলে দেশের অভ্যন্তরীণ নীতিতে পরিবর্তন এসেছে। কিন্তু পররাষ্ট্রনীতি মোটের উপর অপরিবর্তিতই। সেটাই ঐতিহ্য। বিশেষ করে অতি সম্প্রতি রাশিয়া ইউক্রেনকে আক্রমণ করার পর দেশ এবং আন্তর্জাতিক আলোচনায় বারবার করে ঘুরে ফিরে আসছে মোদী সরকারের জোট নিরপেক্ষ অবস্থানের কথা। বলা হচ্ছে, মোদী সরকার আসলে রাশিয়া এবং পশ্চিম বিশ্বের মধ্যে ‘ভারসাম্যের নীতি’ বজায় রাখছে, যা প্রকারান্তরে নেহরুর জোট নিরপেক্ষতাকেই নতুন করে ফিরিয়ে আনছে।

একইসঙ্গে এ-ও বলা হচ্ছে, আমেরিকা এবং ইউরোপের চাপ সত্ত্বেও রাশিয়ার বিরুদ্ধাচরণ করা আগে যেমন সম্ভব ছিল না, আজও একই ভাবে তা কার্যত অসম্ভব কেন্দ্রের পক্ষে। আগেও ভারত জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ছিল, আজও সেই অবস্থানই বজায় রেখেছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের বক্তব্য, রাজনৈতিক প্রয়োজনে নেহরুর নীতিকে অস্বীকার করা হলেও, আজও সেই নীতির বাধ্যবাধকতা মোদী সরকারের রয়েছে। রাশিয়ার উপর প্রতিরক্ষা-নির্ভরতাও কমেনি।

কূটনৈতিক শিবির মনে করিয়ে দিচ্ছে, ১৯৫৬ সালে সোভিয়েত ইউনিয়ন হাঙ্গেরির উপর হামলা চালালেও নীরব ছিল নেহরুর ভারত। কোনও নিন্দামূলক বার্তা পররাষ্ট্রমন্ত্রণালয়ের কাছ থেকে সে সময় পাওয়া যায়নি। তার কন্যা ইন্দিরা গান্ধীর প্রধানমন্ত্রিত্বের সময় সোভিয়েত ইউনিয়ন আক্রমণ করে চেকোশ্লোভাকিয়া। সে সময় লোকসভায় ইন্দিরা অসন্তোষ প্রকাশ করলেও, জাতিসংঘে কিন্তু মস্কো-বিরোধী অবস্থান নেয়নি নয়াদিল্লি। সূত্র: ইন্ডিয়া টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ