Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘বেশ কয়েকটি নতুন দেশে বিভক্ত হতে যাচ্ছে ইউক্রেন’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২২, ৯:৩০ এএম | আপডেট : ৯:৩৮ এএম, ২৭ এপ্রিল, ২০২২

ইউক্রেন বেশ কয়েকটি স্বাধীন দেশে বিভক্ত হতে যাচ্ছে। রাশিয়াকে দুর্বল করতে ইউক্রেনকে ব্যবহারে যে কৌশল যুক্তরাষ্ট্র নিয়েছে তার ফলেই ইউক্রেন বিভক্ত হয়ে বেশ কয়েকটি নতুন দেশের আবির্ভাব হবে। মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভের এ কথা বলেছেন।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে পাত্রুশেভ বলেন, ‘যুক্তরাষ্ট্র বহু বছর ধরেই ইউক্রেনের নাগরিকদের মধ্যে রাশিয়ার বিরুদ্ধে ঘৃণা জাগানোর চেষ্টা করছে।’

পাত্রুশেভ বলেছেন, ‘যুক্তরাষ্ট্র কিয়েভে তাদের পছন্দের লোকদের ব্যবহার করে রাশিয়াকে নিপীড়ন করা চেষ্টা করছে। তাঁরা রাশিয়াকে বিচ্ছিন্ন করার জন্য ইউক্রেনকে বেছে নিয়েছে কিন্তু তাঁরা যা করছে তা মূলত ইউক্রেনের জনগণকে বিভক্ত করার চেষ্টা করছে। পশ্চিমের নীতি এবং কিয়েভের বর্তমান শাসকদের কর্মকাণ্ডের ফলাফল হবে কেবল- ইউক্রেনকে কয়েকটি রাজ্যে বিভক্ত করা।’

বিশ্লেষকেরা বলছেন, পাত্রুশেভের মন্তব্য এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের বর্তমান গতি-প্রকৃতি ইঙ্গিত দেয় যে, রাশিয়া ইউক্রেনকে বিভিন্ন অঞ্চলে বিভক্ত করে ফেলতে চায়। এর আগে, গত সপ্তাহে শীর্ষ এক রাশিয়ান জেনারেল জানিয়েছিলেন, রাশিয়া ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণ অংশ দখলে নিতে চায়।



 

Show all comments
  • Md Omor ২৭ এপ্রিল, ২০২২, ৪:৩০ পিএম says : 0
    আমেরিকার একক অধীপত্ব্য টিকিয়ে রাখার জন্য ও রাশিয়াকে দুর্বল করার জন্য আমেরিকা নোংরা খেলায় মেতে উঠেছে , এ'ক্ষেত্রে রাশিয়া'কে' অবশ্যই পুরোশক্তি প্রয়োগ করে এ'যুদ্ধ জয় করে অতিদ্রুত ফিরতে হবে তা নাহলে পশ্ছীমারা এ যুদ্ধের সুযোগ নিবে।
    Total Reply(0) Reply
  • MD Jahangir Alam ২৭ এপ্রিল, ২০২২, ৪:৩০ পিএম says : 0
    পুতিন তো অনেক আগেই বিবৃতি দিযেছিল যে এ পৃথিবীতে আমি এবং আমার দেশ জীবিত না থাকতে পারলে, কাউকে জীবিত থাকার অধিকার দেওয়া হবে না।
    Total Reply(0) Reply
  • S M Saifullah Tanvir ২৭ এপ্রিল, ২০২২, ৪:৩১ পিএম says : 0
    রাশিয়াকে চিরস্থায়ী ভাবে দূর্বল করে দেওয়ার উদ্দেশ্যেই যুদ্ধ দীর্ঘায়িত করার পরিকল্পনা চলছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ