Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সঙ্কটে ‘লাইনচ্যুত’ মোদীর স্বপ্নের বন্দে ভারত!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১:০২ পিএম

যুদ্ধে আবহে ইউক্রেনে আটকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের বন্দে ভারতের চাকা! আগামী মাসেই এই চাকাগুলিকে এয়ারলিফ্ট করা হবে বলে জানা গিয়েছে। মোদীর একটি উচ্চাভিলাসী প্রকল্প এই বন্দে ভারত এক্সপ্রেস। এটি ভারতীয় রেল ব্যবস্থাকে আমূল বদলে দিতে পারে বলে দাবি তার। তবে এই ট্রেনের চাকা আটকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে।

উল্লেখ্য, এই ট্রেনের চাকা তৈরির বরাত দেওয়া হয়েছিল এক ইউক্রেনীয় সংস্থাকে। তবে সেই চাকার ডেলিভারি নেওয়ার আগেই রাশিয়া হামলা করে দেয় ইউক্রেনে। ফলে আটকে পড়ে ভারতের অর্ডার করা সেই চাকাগুলি। এই আবহে আগামী মাসে এই চাকাগুলিকে এয়ারলিফ্ট করে ভারতে আনা হবে রেলের তরফে।

জানা গিয়েছে, এখনও পর্যন্ত মোট ১২৮টি রেলের চাকা নিয়ে যাওয়া হয়েছে ইউক্রনের প্রতিবেশী রোমানিয়ায়। এদিকে সময় মতো বন্দে ভারত এক্সপ্রেস ট্র্যাকে নামাতে এবার চেক প্রজাতন্ত্র, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পোল্যান্ডের সংস্থাকে চাকা তৈরির বরাত দেওয়া হয়েছে। এদিকে চাকা সরবরাহের জন্য ভারত চীনের কাছ থেকেও সাহায্য নিতে হবে বলে জানা গিয়েছে সূত্র মারফত।

উল্লেখ্য, বন্দে ভারত এক্সপ্রেসের জন্য প্রয়োজনীয় চাকা সবেচেয়ে বেশি উত্পাদন করা হত ইউক্রেনে। এই পরিস্থিতিতে ভারত ১৬ মিলিয়ন ডলারের বিনিময়ে ৩৬ হাজার চাকা অর্ডার দিয়েছিল ইউক্রেনীয় সংস্থার কাছে। তবে যুদ্ধের আবহে কারখানায় কর্মরত সবাই বন্দুক হাতে ময়দানে নেমেছেন। তাই বন্ধ রয়েছে চাকা তৈরির কাজ।

এই পরিস্থিতিতে ধাক্কা খেয়েছে বন্দে ভারত এক্সপ্রেস প্রকল্প সম্পন্নের লক্ষ্য। তবে এরই মাঝে পূর্বপরিকল্পিত ভাবে আগামী মাস থেকেই পরীক্ষামূলক যাত্রা শুরু করবে বন্দো ভারত এক্সপ্রেস। দুটি ট্রেন এই ট্রায়াল রানে অংশ নেবে। এর জন্য প্রয়োজন ১২৮টি চাকা। ইউক্রেন থেকে সেই চাকাই আনানো হচ্ছে এয়ারলিফ্ট করে। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ