Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাঙল পাকিস্তানের রেকর্ড, পতাকা নাড়িয়ে বিশ্বরেকর্ড ভারতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১:৩৩ পিএম

এত দিন পাকিস্তানের ঝুলিতে রেকর্ড ছিল একসঙ্গে ৫৬ হাজার জাতীয় পতাকা হাতে নিয়ে নাড়ানোর। এ বার সেই বিশ্বরেকর্ড ভেঙে নতুন নজির গড়ল ভারত। এক অনুষ্ঠানে ৭৮ হাজার মানুষ জড়ো হয়ে জাতীয় পতাকা নাড়িয়ে পাকিস্তানের ১৮ বছরের সেই পুরনো রেকর্ড ভেঙে দিলেন।

‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অধীনে বীর কুঁয়ার সিংহের ১৬৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবিবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয় বিহারের ভোজপুরে। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আরও উপস্থিত ছিলেন বিহার বিজেপির শীর্ষস্থানীয় নেতা-মন্ত্রীরা।

এ ছাড়াও লাখখানেক দর্শক হাজির হয়েছিলেন ওই অনুষ্ঠানে। অমিত শাহের উপস্থিতিতে ৭৮ হাজার মানুষ টানা পাঁচ মিনিট ধরে জাতীয় পতাকা নাড়িয়ে গিয়েছেন। এক সঙ্গে যখন জাতীয় পতাকা নাড়ানো চলছিল, তার সঙ্গে সাজুয্য রেখে জাতীয় সঙ্গীত ‘বন্দে মাতরম’ বাজছিল।

সূত্রের খবর, প্রাথমিক ভাবে বিজেপি সিদ্ধান্ত নিয়েছিল ৭৫ হাজার পতাকা নাড়ানো হবে। কিন্তু পরে সেই সংখ্যা আরও বাড়ানোর সিদ্ধান্ত নেন বিজেপি নেতৃত্ব। ২০০৪ সালে লাহৌরে এক অনুষ্ঠানে ৫৬ হাজার পাকিস্তানি একসঙ্গে জাতীয় পতাকা হাতে নাড়ান। যা বিশ্বরেকর্ড হয়েছিল। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ