Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজনির বিশেষ ক্ষমতা বাতিল হচ্ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১:২০ পিএম

বহু দশক ধরে আমেরিকার ফ্লরিডা প্রদেশের অরল্যান্ডোয় বিশেষ প্রাদেশিক সরকারের মর্যাদা পেয়ে এসেছে বিনোদন সংস্থা ডিজনি। সম্প্রতি ফ্লরিডার প্রশাসনের সঙ্গে দ্বন্দ্বে জড়ায় বিনোদন সংস্থাটি। এর পরে ডিজনির সেই বিশেষ ক্ষমতা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন ফ্লরিডার রিপাবলিকান গভর্নর রন ডিস্যান্টিস।

গত মার্চে শিশুদের পাঠ্যক্রম থেকে যৌন রুচি সংক্রান্ত একটি অধ্যায় বাদ দেয়ার সিদ্ধান্ত নেয় ফ্লরিডা সরকার। ডিজনি ওই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল। সেই সময়েই সংস্থাটির বিরুদ্ধে অনেকে কথা বলতে শুরু করেন। ডিজনির সিইও বব চ্যাপেক জানান, এ ভাবে সমালোচনা চললে তারা ফ্লরিডা প্রদেশের রাজনীতিকদের অনুদান দেওয়া বন্ধ করে দেবেন।

এর পরেই ডিজনির বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত নেয় ফ্লরিডার স্থানীয় প্রশাসন। সে ক্ষেত্রে আগামী বছরের জুন থেকে আর বিশেষ প্রাদেশিক সরকারের ক্ষমতা থাকবে না ডিজনির। ১৯৬৭ সালে ফ্লরিডার তৎকালীন কংগ্রেস অরল্যান্ডোয় ডিজনির থিম পার্ক তৈরির জন্য ‘দ্য রিডি ক্রিক ইমপ্রুভমেন্ট ডিস্ট্রিক্ট’ তৈরি করেছিল। ১০০ বর্গ কিলোমিটারের সেই জমির মধ্যে পড়ে দু’টি কাউন্টি। অরেঞ্জ এবং অসিওলা।

এই দুই কাউন্টিতে এত দিন ধরে স্থানীয় সরকারের যাবতীয় দায়িত্ব পালন করে এসেছে ডিজনি। সেখানকার বাসিন্দারা যেমন ডিজনিকে কর দেন, তেমন ডিজনিও পানি সরবরাহ থেকে শুরু করে নিকাশি ব্যবস্থার মতো পরিষেবার দেখভাল করে এসেছে। বিশেষ ক্ষমতা বাতিল হলে ওই দুই কাউন্টির জমির মালিকানা নিয়ে নতুন জটিলতা তৈরি হবে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ