Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর সফরে ইলহান, ভারতের নিন্দা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:১১ পিএম

পাকিস্তানে সফররত মার্কিন কংগ্রেস সদস্য ইলহান ওমর বৃহস্পতিবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর এলাকা সফর করেছেন। এ সময় তিনি বলেন, কাশ্মির বিষয়ে যুক্তরাষ্ট্রের আরো বেশি মনোযোগ দেয়া দরকার।

মার্কিন কংগ্রেসের মুসলিম নারী সদস্য ইলহান ২০ এপ্রিল থেকে পাকিস্তান সফর করছেন। চার দিনের এ সফরে তিনি ইতোমধ্যে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার উত্তরসূরী শাহবাজ শরিফের সাথে সাক্ষাৎ করেছেন।

এদিকে ইলহানের পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীর এলাকা সফরের নিন্দা জানিয়েছে ভারত। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কাশ্মীরের পাকিস্তান-অংশে ইলহানের সফরের প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘এমন একজন রাজনীতিবিদ যদি তার দেশে বসে তার সংকীর্ণ রাজনীতির চর্চা করতে চান, তাহলে সেটা তার বিষয় হতে পারে। কিন্তু এ চর্চার অনুসরণে আমাদের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করা হলে তা আমাদের বিষয় হয়ে ওঠে। বিষয়টি নিন্দনীয়।’

পাকিস্তানে গত সপ্তাহে নতুন সরকার দায়িত্ব নেয়ার পর এই প্রথম কোনো মার্কিন আইনপ্রণেতা দেশটি সফর করছেন। তবে তার এ সফরে ইমরানের সাথে বৈঠক নিয়ে পাকিস্তানে নতুন বিতর্ক শুরু হয়েছে। কারণ, পাকিস্তানের সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী ইমরান দাবি করে আসছেন, তাকে ক্ষমতাচ্যুত করার পেছনে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র ছিল।

ইলহানের সাথে বৈঠকের পর শাহবাজ শরিফ সাংবাদিকদের জানিয়েছেন, ৩৯ বছর বয়সী মার্কিন আইনপ্রণেতার কাছে কাশ্মীর ইস্যু উত্থাপন করেছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ