Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে পরিত্যক্ত কয়লা খনিতে ধস, বহু হতাহতের শঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:০১ পিএম

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র ভারতের ঝাড়খণ্ড রাজ্যে একটি পরিত্যক্ত কয়লা খনিতে ধসের ঘটনা ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত বেশকিছু লোক খনিটিতে আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাজ্যের ধানবাদ জেলার ওই পরিত্যক্ত কয়লা খনিতে অবৈধভাবে খননকাজ চালানোর সময় ঘটনাটি ঘটে। এর ভেতরে ঠিক কতজন আটকা পড়েছেন তা এখনো নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে দ্য ইকোনমিক টাইমস বলছে, বৃহস্পতিবার ভারত কোকিং কোল লিমিটেডের (বিসিসিএল) চাঞ্চ ভিক্টোরিয়া কোলিয়ারি এলাকায় একটি পরিত্যক্ত কয়লা খনিতে ধসের ঘটনা ঘটেছে। এতে বহু লোক হতাহতের শঙ্কা দেখা দিয়েছে।
রাজ্য সরকারের খনি বিভাগের পরিচালক অমিত কুমার জানান, ভেতরে কিছু গ্রামবাসী আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। সেখানে উদ্ধার অভিযান এরই মধ্যে শুরু হয়েছে। এ বিষয়ে বিস্তারিত পরবর্তীকালে জানানো হবে।

বিসিসিএলের একজন মুখপাত্রের দাবি, তারা ইতোমধ্যে খনি ধসের খবর জানতে পেরেছেন। তবে এখন পর্যন্ত সেখানে আটকে পড়াদের বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ধানবাদের গোপীনাথপুরে অবৈধ খননের সময় ইসিএলের একটি পরিত্যক্ত খনি ধসের ঘটনা ঘটেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ