Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘লাভ জেহাদ’ নয়, কেরালায় জয় হল ভালবাসার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১:০১ পিএম

তথাকথিত ‘লাভ জেহাদ’-এর অভিযোগ নয়। জয় হল ভালবাসারই। কেরালার জোইস্না মেরি জোসেফের সঙ্গে ডিওয়াইএফআই কর্মী শেজিনের বিয়েতে হস্তক্ষেপ করতে রাজি হল না কেরালা হাই কোর্ট। বুধবার এক রায়ে হাই কোর্ট স্পষ্ট জানাল, প্রাপ্তবয়স্ক তরুণী জোইস্নার নিজের জীবন সম্পর্কে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রয়েছে। তাকে তার বাবা-মায়ের সঙ্গে কথা বলতে আদালত বাধ্য করতে পারে না।

গত কয়েক দিন ধরে বিতর্কের কেন্দ্রে রয়েছেন খ্রিস্টান পরিবারের জোইস্না ও মুসলিম পরিবারের শেজিন। জোইস্নার পরিবারের দাবি, তিনি ‘লাভ জেহাদ’-এর শিকার। হাই কোর্টে পেশ করা আবেদনে জোইস্নার বাবা জানান, তার মেয়েকে বেআইনি ভাবে আটক করে রাখা হয়েছে। মেয়েকে সশরীরে হাজির করার আবেদন জানান তিনি।

শেজিন সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের কর্মী হওয়ায় বিতর্কে রাজনৈতিক রং লাগে দ্রুত। কোঝিকোড় জেলার সিপিএম নেতা জর্জ এম টমাস প্রথমে জোইস্নার বাবার অভিযোগকে সমর্থন করেন। পরে আবার বিবৃতি দিয়ে জানান তাঁর বক্তব্যকে ‘সাম্প্রদায়িক শক্তি’ বিকৃত করেছে। পরে দলীয় বিবৃতিতে দাবি করা হয়, ‘লাভ জেহাদ’ বিজেপি ও আরএসএসের তৈরি তত্ত্ব। বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী ভি মুরলীধরন পাল্টা দাবি করেন, সিপিএম ‘লাভ জেহাদ’ নিয়ে দ্বিচারিতা করছে।

জোইস্নার বাবার আবেদনের প্রেক্ষিতে জোইস্নার বক্তব্য জানতে চান বিচারপতিরা। আজ হাই কোর্ট রায়ে জানিয়েছে, ‘‘২৬ বছরের তরুণী নিজের জীবন সম্পর্কে সিদ্ধান্ত নিতে সক্ষম। তিনি সিদ্ধান্ত থেকে নড়তে রাজি নন। সেটা তার ইচ্ছে। তিনি এখনই বাবা-মায়ের সঙ্গে কথা বলতে রাজি নন। আমরা কী ভাবে তাকে বাধ্য করতে পারি?’’ জোইস্নার বাবা স্থানীয় পুলিশের বদলে কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে তার অভিযোগের তদন্ত করানোরও আর্জি জানিয়েছিলেন। কিন্তু তার সব আর্জিই খারিজ হয়েছে।

এর পরে জোইস্না এক সংবাদমাধ্যমকে বলেন, “আমি যাকে ভালবাসি তাকেই বিয়ে করেছি। সে কথা আদালতকে জানিয়েছি। আমরা দু’জনেই নিজের নিজের বাবা-মায়ের সঙ্গে কথা বলে সমস্যা মিটিয়ে নেব।” সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ