Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিপাইনে বন্যা-ভূমিধস; মৃত্যু বেড়ে ১৬৭, ক্ষতিগ্রস্ত ১৯ লাখ মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১:৩৫ পিএম

আকস্মিক মেগি ঝড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ফিলিপাইনে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬৭ জনে। ঝড়ের তাণ্ডবে এখনো নিখোঁজ রয়েছেন আরও ১১০ জন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, এবারের ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির ১৯ লাখ মানুষ। -বিবিসি
স্থানীয় সময় গত রবিবার আঘাত হানে শক্তিশালী ঝড় মেগি। বেশ কয়েকটি অঞ্চলে তাণ্ডব চালিয়েছে এই আকস্মিক ঝড়। স্থানীয়ভাবে আগাটন নামে পরিচিত ঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ৬৫ কিলোমিটার (৪০মাইল)। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কেন্দ্রীয় রাজ্য লেইতের বেবে শহর ও এর আশপাশের এলাকা। পিলার নামে একটি গ্রামের ৮০ শতাংশ বাড়ি সমুদ্রের পানিতে তলিয়ে গেছে। দক্ষিণাঞ্চলের দাভাও, মিন্দানাও এবং মধ্য প্রদেশ নিগ্রোস ওরিয়েন্টাল রাজ্যে মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি। বহু মানুষ ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

দেশটির সেনাবাহিনী, পুলিশ, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস সদস্যরা ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধার কাজ চালাচ্ছেন। গত মঙ্গলবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হলেও বৃষ্টির কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার অভিযান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানুষ

২৭ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ