Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া থেকে তেল কেনা নিয়ে ইউরোপকে খোঁচা ভারতের!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ২:০২ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে মস্কোর থেকে ভারতের তেল আমদানি নিয়ে জোর চর্চা আন্তর্জাতিক মহলে। এমন প্রেক্ষাপটে মঙ্গলবার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের মন্তব্য নতুন মাত্রা যোগ করেছে। তিনি বলেছেন, একমাসে রাশিয়ার থেকে যে পরিমাণ তেল কেনে ভারত, এক বিকেলেই সেই পরিমাণ তেল কেনে ইউরোপ।

এদিন ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ''তেল বিক্রি নিয়ে আপনারা দৃষ্টি আকর্ষণ করেছেন। আপনারা যদি রাশিয়া থেকে তেল কেনার বিষয়ে তাকান, তাহলে আমি পরামর্শ দেব যে, আপনারা ইউরোপের দিকে নজর দিন। আমরা একমাসে যে পরিমাণ তেল কিনি, তা এক বিকেলেই কেনে ইউরোপ। এ ব্যাপারে আপনারা ভেবে দেখবেন''।

এদিন মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন, রাশিয়ার থেকে অতিরিক্ত তেল না কেনার বিষয়ে আমরা বিভিন্ন দেশগুলিকে বার্তা দেব। বিভিন্ন দেশের কাছে আমরা আবেদন করব যাতে তারা রাশিয়ার থেকে তেল না কেনে।

উল্লেখ্য, রাশিয়ার 'পরম বন্ধু' হিসেবেই পরিচিত ভারত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে এখনও পর্যন্ত নিরেপক্ষ অবস্থান বজায় রেখেছে নয়া দিল্লি। শুধু তাই নয়, রাশিয়ার বিরুদ্ধে যতবার এককাট্টা হয়ে জাতিসংঘে ভোটাভুটিতে গিয়েছে আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলি, ততবারই ভোটাধিকার প্রয়োগ থেকে বিরত থেকেছে ভারত। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধের আর্জি জানালেও আমেরিকাদের মতো রাশিয়ার বিরুদ্ধে সোচ্চার হতে দেখা যায়নি নয়া দিল্লিকে।

এমন প্রেক্ষাপটে পশ্চিমী দেশগুলির রক্তচক্ষু বাড়িয়ে রাশিয়া থেকে অশোধিত তেল কেনে ভারত। একেবারে সস্তায় ৩০ লাখ ব্যারেল অশোধিত তেল রাশিয়ার কাছ থেকে কিনেছে নয়া দিল্লি। ভারতের এমন সিদ্ধান্তে স্বভাবতই ক্ষুব্ধ আমেরিকা-সহ রাশিয়া বিরোধী দেশগুলি।

এই পরিস্থিতিতে ভারতের পক্ষ থেকে আগেই বলা হয়েছিল যে, আইনসঙ্গত ভাবে ভারতের জ্বালানি কেনা নিয়ে রাজনীতি করা উচিত নয়। এই ইস্যুতে মঙ্গলবার আবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর যেভাবে সোচ্চার হলেন তা উল্লেখযোগ্য বলেই মনে করছে কূটনৈতিক মহলের একাংশ। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ