Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যুদ্ধের মধ্যেই কিয়েভ ঘুরে দেখলেন বরিস জনসন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:৪১ পিএম

রাশিয়ার সঙ্গে চলা যুদ্ধের মধ্যেই গতকাল শনিবার ইউক্রেন সফরে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এ সময় তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে রাজধানী কিয়েভ ঘুরে দেখেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।
এ সময় বরিস জনসন বলেন, ইউক্রেনের শহরগুলোতে বেসামরিক মানুষের মরদেহ আবিষ্কার রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের খ্যাতিকে স্থায়ীভাবে দূষিত করেছে। বুচা ও ইরপিনের মতো জায়গায় পুতিন যা করেছেন তা যুদ্ধাপরাধ।
এ সময় জনসন প্রতিকূলতা মোকাবিলা করার জন্য ইউক্রেনের জনগণের প্রশংসা করেন। কিয়েভে রাশিয়ার হামলার নিন্দা জানান।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, রাশিয়ানরা বিশ্বাস করেছিল যে ইউক্রেন কয়েক দিনের মধ্যেই নিয়ন্ত্রণে নিতে পারবে। আর কিয়েভও কয়েক ঘণ্টার মধ্যে তাদের সেনাবাহিনীর হাতে চলে যাবে। কত ভুলের মধ্যে ছিল তারা। ইউক্রেনের জনগণ সিংহের মতো সাহস দেখিয়েছে।
জেলেনস্কির সঙ্গে আলোচনার পর জনসন ইউক্রেনের জন্য সাঁজোয়া যান ও জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দেন। এ সময় জেলেনস্কি ইউক্রেনকে সামরিক সহায়তা প্রদান এবং রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে যুক্তরাজ্যকে অনুসরণ করার জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, অন্যান্য পশ্চিমা গণতান্ত্রিক দেশের উচিত যুক্তরাজ্যের উদাহরণ অনুসরণ করা। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ