Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার বছর হজের অনুমতি পাবেন ১০ লাখ মুসলিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

সউদী আরব অভ্যন্তরীণ ও বাইরে থেকে এ বছর হজযাত্রীর সংখ্যা ১০ লাখে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। সউদী প্রেস এজেন্সি (এসপিএ) গতকাল শনিবার একথা জানিয়েছে। তবে কোন দেশ থেকে কতজন হজ পালনের অনুমতি পাবেন তার বিস্তারিত জানানো হয়নি।

সউদী হজ এবং ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে, তারা এ বছর হজ পালনের জন্য বিদেশী এবং দেশীয় উভয় মিলিয়ে এক মিলিয়ন (১০ লাখ) জনকে হজ পালনের অনুমোদন দেবে।
মন্ত্রণালয় বলেছে, বিশ্বের সর্বাধিক সংখ্যক মুসলমান যেন হজ করতে এবং নিরাপদ এবং আধ্যাত্মিক পরিবেশে মসজিদে নববী (স.) পরিদর্শন করতে পারে তা নিশ্চিতে সউদী আরব আগ্রহী।

‘দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক সরকারের কাছে হজযাত্রীদের পাশাপাশি মসজিদে নববীর দর্শনার্থীদের নিরাপত্তা ও নিরাপত্তা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ’। এবারের হজে নির্দিষ্ট দেশ থেকে আসা হজযাত্রীর সংখ্যা হবে প্রতিটি দেশের জন্য বরাদ্দকৃত কোটা অনুযায়ী এবং স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় সুপারিশ মেনে চলার বিবেচনায়।
মন্ত্রণালয় স্পষ্ট করেছে যে, এ বছরের হজ নিম্নলিখিত বিধিবিধান অনুযায়ী পরিচালিত হবে:

১. এ বছরের হজ তাদের জন্য উন্মুক্ত যাদের বয়স ৬৫ বছরের কম এবং সউদী স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত করোনাভাইরাস টিকা পেয়েছেন।

২. দেশের বাইরে থেকে আগত হজযাত্রীদের সউদী আরবে আসার ৭২ ঘন্টার মধ্যে পিসিআর কোভিড-১৯ টেস্টের নেগেটিভ ফলাফল জমা দিতে হবে।

মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে যে, সব হজযাত্রীকে অবশ্যই স্বাস্থ্য নির্দেশাবলী অনুসরণ করতে হবে এবং হজের আনুষ্ঠানিকতা পালনের সময় তাদের স্বাস্থ্য ও সুরক্ষা সংরক্ষণের জন্য সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা মেনে চলতে হবে। সূত্র : এসপিএ,সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ