Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সঙ্কটে ইউরোপীয় নিরাপত্তা ব্যবস্থায় ভারসাম্যহীনতা

ফরাসী মন্ত্রীর সাথে টেলিআলাপে চীনা শীর্ষ কূটনীতিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইউরোপের বর্তমান নিরাপত্তা ব্যবস্থায় ভারসাম্যহীনতা ইউক্রেন সঙ্কটের অন্যতম প্রধান কারণ। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ইউরোপীয় বিষয়ক ফরাসী পররাষ্ট্রমন্ত্রী ক্লেমেন্ট বিউনের সাথে টেলিফোন কথোপকথনে বলেছেন।
মন্ত্রণালয়ের উদ্ধৃতি মতে, ওয়াং ই বলেছেন, ‘ইউক্রেন সমস্যার মূল কারণ হল ইউরোপীয় নিরাপত্তা ব্যবস্থায় ভারসাম্যহীনতা’। চীনের শীর্ষ কূটনীতিক জোর দিয়ে বলেন, ‘অবিভাজ্য নিরাপত্তার নীতি অনুসরণ করতে হবে এবং ইউরোপে একটি ভারসাম্যপূর্ণ এবং কার্যকর নিরাপত্তা ব্যবস্থা তৈরি করতে হবে। ইউরোপে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার এটাই একমাত্র উপায়’।

ওয়াং ই ইঙ্গিত করেছেন যে, সব পক্ষের উচিত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনার সুবিধার্থে। তিনি উল্লেখ করেছেন, ‘আপনি যুদ্ধবিরতির আহ্বান জানাতে পারবেন না এবং একই সাথে প্রচুর পরিমাণে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ চালিয়ে যেতে পারেন, শত্রুতা বাড়াতে পারেন’।

২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের ভিত্তিতে একটি বিশেষ সামরিক অভিযানের ঘোষণা করেন। রাশিয়ান নেতা জোর দিয়ে বলেন যে, মস্কোর ইউক্রেনীয় অঞ্চলগুলো দখলের কোনো পরিকল্পনা নেই এবং লক্ষ্য ছিল দেশটিকে নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফাই করা। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ