Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এবারের হজে অংশ নিবেন দশ লাখ মুসলিম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১০:৫৪ এএম | আপডেট : ৬:৫৮ পিএম, ৯ এপ্রিল, ২০২২

করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছরের হজ হয়ে অত্যন্ত সীমিত পরিসরে। বাইরের কোনো দেশের সেখানে অংশগ্রহণের সুযোগ ছিল না। তবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবারের হজে বিশ্বের সব দেশের মুসলিমদের অংশগ্রহণের সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। সৌদির এবং সৌদির বাইরের মোট দশ লাখ মানুষ এবার হজ করতে পারবেন।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এর বরাত দিয়ে এ খবর দিয়েছে সৌদি গেজেট।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, তারা এই বছর হজ করার জন্য বিদেশি এবং দেশীয় উভয় ক্ষেত্রেই এই পরিমাণ হজযাত্রীকে অনুমোদন দিয়েছে।

মন্ত্রণালয় বলেছে যে, বিশ্বব্যাপী সর্বাধিক সংখ্যক মুসলমান যাতে হজ করতে, নিরাপদ এবং আধ্যাত্মিক পরিবেশে নবীর মসজিদ পরিদর্শন করতে পারে তা নিশ্চিত করতে আগ্রহী সৌদি আরব। দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়কের কাছে হজযাত্রীদের পাশাপাশি মসজিদে নববীর দর্শনার্থীদের নিরাপত্তা ও নিরাপত্তা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এবারের হজে কোন দেশ থেকে কত সংখ্যক মানুষ হজে অংশ নিতে পারবেন তার হিসেব হবে বরাদ্দকৃত কোটা অনুযায়ী ও স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় সুপারিশ মেনে চলার বিবেচনায়।

কয়েকটি শর্ত মেনে এবারের হজে অংশ নিতে পারবেন মুসলিমরা। সেগুলো হলো-
- সৌদির অভ্যন্তর এবং গোটা বিশ্ব থেকে এবারের হজ্জ যাত্রীর সংখ্যা হবে ১০ লক্ষ।
- বয়স সীমা সর্বোচ্চ ৬৫ বছর পর্যন্ত
- করোনার টিকা বাধ্যতামূলক
- সৌদি আরব পৌছার ৭২ ঘন্টা পূর্বের PCR টেস্টের নেগেটিভ রেজাল্ট থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ