Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কার্বন নিঃসরণ কমাতে ও সবুজ হাইড্রোজেনের জন্য ভারতে তিন কোম্পানীর যৌথ উদ্যোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ৮:২৬ এএম

ভারতের শীর্ষ তেল শোধনাগার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি-এনএস), লারসেন অ্যান্ড টুব্রো এবং গোল্ডম্যান শ্যাশ-সমর্থিত পুনর্নবায়নযোগ্য শক্তি উৎপাদনকারী রিনিউ পাওয়ার সবুজের বিকাশের জন্য একটি যৌথ উদ্যোগ গ্রহণ করেছে। যা ভারতকে হাইড্রোজেন সেক্টরে তার কার্বন নিঃসরণ কমাতে সাহায্য করবে।-রয়টার্স

জারি করা একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, তিনটি কোম্পানি যৌথভাবে সবুজ হাইড্রোজেন প্রকল্পের বিকাশের জন্য একটি বাধ্যতামূলক মেয়াদের স্মারকে স্বাক্ষর করেছে। ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্বন ডাই অক্সাইড নির্গমনকারী দেশ। ২০৩০ সাল নাগাদ বার্ষিক ৫ মিলিয়ন টন সবুজ হাইড্রোজেন উত্পাদন করার পরিকল্পনা করেছে দেশটি। কারণ, এটি তার জলবায়ু লক্ষ্যমাত্রা পূরণ করতে এবং জ্বালানীর জন্য একটি উৎপাদন ও রপ্তানি কেন্দ্র রূপে গড়ে তুলতে চায়।

দেশের শীর্ষ ধনী ব্যক্তি মুকেশ আম্বানি এবং গৌতম আদানি সহ ভারতীয় কোম্পানিগুলি আগে সবুজ হাইড্রোজেন উৎপাদনের পরিকল্পনা ঘোষণা করেছিল। সবুজ হাইড্রোজেন উৎপাদনের জন্য ব্যবহৃত ইলেক্ট্রোলাইজার তৈরির জন্য একটি যৌথ উদ্যোগ গঠনের জন্য রাষ্ট্র-চালিত পরিশোধক এবং প্রকৌশল ও নির্মাণ সংস্থা এলএন্ডটি এবং আইওসি একটি বাধ্যতামূলক মেয়াদ শীটে স্বাক্ষর করেছে।

ক্লিনার-বার্নিং ফুয়েলের মধ্যে গ্রিন হাইড্রোজেনের কিছু সেরা পরিবেশগত প্রশংসাপত্র রয়েছে এবং এটি পেট্রোল এবং ডিজেলের মতো মূল্য সংযোজন পণ্যগুলিতে অপরিশোধিত তেল প্রক্রিয়াকরণের জন্য শোধনাগারে ব্যবহৃত কার্বন-নিঃসরণকারী জ্বালানীকে প্রতিস্থাপন করবে। আইওসি চেয়ারম্যান ড.এস.এম. বৈদ্য বলেছেন,প্রাথমিকভাবে অংশীদারিত্বটি উত্তর ভারতের আইওসি-র মথুরা এবং পানিপথ শোধনাগারগুলিতে সবুজ হাইড্রোজেন প্রকল্পগুলিতে ফোকাস করবে এবং দেশে অন্যান্য সবুজ হাইড্রোজেন প্রকল্প নির্মাণের মূল্যায়ন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ