Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো হবে ডনবাস যুদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:১১ পিএম

পশ্চিমা বন্ধু দেশগুলোর কাছে আরও অস্ত্র এবং মস্কোর বিরুদ্ধে বড় নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে কিয়েভ। তা না হলে পূর্ব ইউক্রেনে রাশিয়ান হামলার মাত্রা ন্যাটো সদস্যদের দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা মনে করিয়ে দেবে বলে জানিয়েছে তারা। বৃহস্পতিবার ব্রাসেলসে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এক বৈঠকে বলেন, আপনারা আমাদের দ্রুত সাহায্য করুন না হলে অনেক লোক মারা যাবে।

তিনি বলেন, আমি আশা করেছিলাম ন্যাটো সদস্যরা কিয়েভকে প্রয়োজনীয় অস্ত্র পাঠাবে, যার মধ্যে থাকবে বিমান, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, কামান, সাঁজোয়া যান। কুলেবা বলেন, আমার কোন সন্দেহ নেই যে ইউক্রেনের কাছে যুদ্ধের জন্য প্রয়োজনীয় অস্ত্র থাকবে। আর এই ডনবাসের যুদ্ধের হাজার হাজার ট্যাংক, সাঁজোয়া যান, প্লেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা মনে করিয়ে দেবে।

এদিকে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেছেন, জোট ইউক্রেনকে সমর্থন করতে সম্মত হয়েছে, অস্ত্র দিচ্ছে এবং রাসায়নিক ও জৈবিক হুমকির বিরুদ্ধে সুরক্ষার জন্য সাইবার নিরাপত্তা সহায়তা ও সরঞ্জামও দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ